Header Ads

  • সর্বশেষ

    মিল্কিওয়ের সবচেয়ে কাছের গ্যালাক্সি কোনটি?

    আমরা সবাই জানি যে মিল্কিওয়ে গ্যালাক্সিই মহাবিশ্বের একমাত্র গ্যালাক্সি নয়। আমাদের গ্যালাক্সি মিল্কিওয়ে আসলে ৫৪টি গ্যালাক্সি ও বামন গ্যালাক্সির সমন্বয়ে তৈরি একটি গ্যালাক্সি গ্রুপের সদস্য। এটাকে লোকাল গ্যালাক্সি গ্রুপ বলে। আর এরকম আরও কয়েকটি গ্যালাক্সি গ্রুপ নিয়ে তৈরি আরও বড় জিনিস ভারগো সুপারক্লাস্টার। তাই আমরা বলতে পারি মিল্কিওয়ের প্রতিবেশীর সংখ্যা একেবারেই কম নয়। এগুলোর মাঝে আমরা এন্ড্রোমিডা গ্যালাক্সিকে মিল্কিওয়ের সবচেয়ে কাছের গ্যালাক্সি বলে মনে করি। আসলে এন্ড্রোমিডা গ্যালাক্সি সবচেয়ে কাছের গ্যালাক্সি নয়, এটি সবচেয়ে কাছের স্পাইরাল গ্যালাক্সি। সবচেয়ে কাছের যে গ্যালাক্সি সেটি মাত্র গত দশকে আবিষ্কার হয়েছে।বর্তমানে সবচেয়ে কাছের গ্যালাক্সি হল ক্যানিস মেজর ডোয়রফ গ্যালাক্সি। অন্য নাম ক্যানিস মেজর ওভারডেনসিটি। এটি মিল্কিওয়ের কেন্দ্র থেকে প্রায় ৪২,০০০ আলোকবর্ষ দূরে এবং সূর্য থেকে প্রায় ২৫,০০০ আলোকবর্ষ দূরের। তার মানে এটি আমাদের গ্যালাক্সি মিল্কিওয়ের কেন্দ্রের চেয়েও কাছে অবস্থিত। 
    ধরা হয় ক্যানিস মেজর ডোয়রফ গ্যালাক্সিতে প্রায় এক বিলিয়ন তারা আছে। তাদের মাঝে বেশীর ভাগই রেড ডোয়রফ। গ্যালাক্সিটি অনেকটা উপবৃত্তাকার এবং এতে স্যাজিটারিয়াস ডোয়রফ এলিপটিক্যাল গ্যালাক্সির সমান তারা আছে। স্যাজিটারিয়াস ডোয়রফ এলিপটিক্যাল গ্যালাক্সি ক্যানিস মেজর ডোয়রফ গ্যালাক্সি'র আগে সবচেয়ে কাছের গ্যালাক্সি ধরা হত।এই গ্যালাক্সির তারাগুলি একটি তারের মত ধারা নিয়েছে যা সম্পূর্ণটা একসাথে দেখলে একটা আংটির মত লাগে। এই গঠনটি স্লোন ডিজিটাল স্কাই সার্ভে'র বিজ্ঞানীরা একুশ শতকে আবিষ্কার করেন।বর্তমান মতবাদ অনুসারে মিল্কিওয়ে আসলে ক্যানিস মেজর ডোয়রফ গ্যালাক্সিকে গিলে নিচ্ছে। অনেক গ্লোবিউলার ক্লাস্টার মিল্কিওয়েকে প্রদক্ষিণ করে। যেমন NGC ১৮৫১,NGC ১৯০৪,NGC ২২৯৮ ও NGC ২৮০৮ কে মিল্কিওয়ে গিলে নেয়ার আগে ক্যানিস মেজর ডোয়রফ গ্যালাক্সি'র অংশ হিসেবে ধরা হত।
    স্যাজিটারিয়াস ডোয়রফ এলিপটিক্যাল গ্যালাক্সি ক্যানিস মেজর ডোয়রফ গ্যালাক্সি'র আগে সবচেয়ে কাছের গ্যালাক্সি ধরা হত। স্যাজিটারিয়াস ডোয়রফ এলিপটিক্যাল গ্যালাক্সি পৃথিবী থেকে প্রায় ৭০,০০০ আলোকবর্ষ দূরে অবস্থিত। ১৯৯৪ সালে আবিষ্কার হয় যে এটি লারজ ম্যাজিলানিক ক্লাউডের চেয়েও কাছাকাছি দূরত্বে আছে স্যাজিটারিয়াস ডোয়রফ এলিপটিক্যাল গ্যালাক্সি।লারজ ম্যাজিলানিক ক্লাউড এর দূরত্ব পৃথিবী থেকে প্রায় ১৮০,০০০ আলোকবর্ষ। লারজ ম্যাজিলানিক ক্লাউডকে স্যাজিটারিয়াস ডোয়রফ এলিপটিক্যাল গ্যালাক্সি'র আগে সবচেয়ে কাছের গ্যালাক্সি ধরা হত। ২০০৩ সালে ক্যানিস মেজর ডোয়রফ গ্যালাক্সি টু মাইক্রন অল-স্কাই সার্ভে'র একটি মিশনে আবিষ্কার হয়। এই মিশন ১৯৯৭ থেকে ২০০১ সাল পর্যন্ত চলে। এই মিশনে জ্যোতির্বিদেরা আকাশের প্রায় ৭০% এলাকা পর্যবেক্ষণ করে। প্রায় ৫৭০০ জ্যোতিষ্কের ইনফ্রারেড রেডিয়েশন সংগ্রহ হয়। ইনফ্রারেড এস্ট্রোনমি'র কারনে জ্যোতির্বিজ্ঞান অনেকদূর এগিয়ে যায়।কারন ইনফ্রারেড আলো মহাকাশের গ্যাস ও ধুলার মেঘে বাধাপ্রাপ্ত হয়না। এই ইনফ্রারেড আলোর সাহায্যে ক্যানিস মেজর ডোয়রফ গ্যালাক্সি'র রেড ডোয়রফ তারাগুলি আবিষ্কৃত হয়। অন্যান্য ধরণের তারার মত রেড ডোয়রফ তারাগুলি খুব বেশী উজ্জ্বল নয়। এগুলি খালি চোখে দেখা যায়না। কিন্তু ইনফ্রারেড আলোয় এগুলি খুব উজ্জ্বল দেখায়। 
    ছোট ছোট গ্যালাক্সি একত্রিত হয়ে বিশাল গ্যালাক্সি তৈরি হয়। এই গ্যালাক্সির আবিষ্কার ও অন্যান্য গবেষণার ফলাফল এই তত্ত্বকে সমর্থন করে। মিল্কিওয়ের এই বিশাল আকারও এভাবে তৈরি। এন্ড্রোমিডা গ্যালাক্সি মিল্কিওয়ের সবচেয়ে কাছের স্পাইরাল গ্যালাক্সি। দূরত্ব প্রায় দুই মিলিয়ন আলোকবর্ষ। এটি মিল্কিওয়ের দিকে ধেয়ে আসছে সেকেন্ডে প্রায় ১১০ কিলোমিটার গতিতে। মোটামুটি চার বিলিয়ন বছরের ভেতরে এন্ড্রোমিডা মিল্কিওয়ের সাথে মিশে যাবে এবং আরও বড় একটা গ্যালাক্সি তৈরি করবে। বিজ্ঞানীরা বিশ্বাস করেন মিল্কিওয়ের গ্র্যাভিটির প্রভাবে ক্যানিস মেজর ডোয়রফ গ্যালাক্সিকে ছিন্নভিন্ন করে ফেলবে। এক সময় ক্যানিস মেজর ডোয়রফ গ্যালাক্সি,র এক বিলিয়ন তারা মিল্কিওয়ের ২০০-৪০০ বিলিয়ন তারার সাথে মিশে যাবে।

    No comments

    Post Top Ad

    Post Bottom Ad