Header Ads

  • সর্বশেষ

    কালপুরুষঃ মহাকাশের তীরন্দাজ।


    কালপুরুষ নক্ষত্রমণ্ডলের ইংরেজী নাম ওরায়ন। যারা পৃথিবীর উত্তর গোলার্ধের অধিবাসী তারা বছরের নভেম্বর থেকে ফেব্রুয়ারী অর্থাৎ শীতকালে দক্ষিণ-পশ্চিম আকাশে দেখতে পাবেন। আলনিলাম, মিন্টাকা ও আলনিটাক হল কালপুরুষের বেল্টের অর্থাৎ মাঝখানে থাকা একই সরলরেখার তিনটি নক্ষত্র। কালপুরুষ খুঁজতে গিয়ে এই নক্ষত্রগুলিই প্রথমে খোঁজা হয়। কালপুরুষের ডান কাঁধের নক্ষত্র হল বেটেলজুস। এটি কালপুরুষের দ্বিতীয় উজ্জ্বলতম নক্ষত্র। বাম কাঁধে যে নক্ষত্রটি আছে তার নাম বেলাট্রিক্স।

    ওরায়ন নেবুলা হল কালপুরুষের তরবারীতে থাকা উজ্বল অংশ। অনেকেই এটিকে নক্ষত্র বলে ভুল করে, আসলে একটি আয়নিত গ্যাসের মেঘ ছাড়া আর কিছু নয়। কালপুরুষের তরবারীর মাথার যে উজ্বল নক্ষত্রটি, তার নাম হ্যাটসিয়া। মাথায় যে নক্ষত্রটি, তার নাম মেইসা। কালপুরুষের ডান হাঁটুর নক্ষত্রের নাম সেইফ। বাম হাঁটুর নক্ষত্রের নাম হল রাইজেল, কালপুরুষ নক্ষত্রমণ্ডলের সবচেয়ে উজ্বল নক্ষত্র। এতগুলি নক্ষত্রের মাঝে একটি (বেটেলজুস) ছাড়া অন্য সব নক্ষত্র হয় নবীন ব্লু জায়ান্ট নয়ত সুপারজায়ান্ট। পৃথিবী থেকে কালপুরুষের সবচেয়ে কাছের নক্ষত্র হল বেলাট্রিক্স (২৪৩ আলোকবর্ষ) এবং সবচেয়ে দূরের হল আলনিলাম (প্রায় ১৩৫৯ আলোকবর্ষ)। খালি চোখে কালপুরুষ নক্ষত্রমণ্ডলের যত জ্যোতিষ্ক দেখা যায় তার মাঝে সবচেয়ে দূরের হল ওরায়ন নেবুলা।

    বেটেলজুস হল রেড জায়ান্ট এবং এখন পর্যন্ত আবিষ্কার হওয়া সবচেয়ে বড় নক্ষত্রের একটি। বেটেলজুসই হল খালি চোখে দেখতে পারা একমাত্র নক্ষত্র যাকে হাবল স্পেস টেলিস্কোপ একটি চাকতির আকৃতিতে ছবি তুলতে পেরেছিল। দর্শকের দৃষ্টিশক্তি যথেষ্ট ভাল হলে সে বেটেলজুসের রঙের সাথে কালপুরুষের অন্য নক্ষত্রের রঙের পরিবর্তন লক্ষ্য করতে পারবে।

    কালপুরুষ নক্ষত্রমণ্ডল এক্সোপ্ল্যানেট খুঁজে পাবার ক্ষেত্রে ব্যাপক সম্ভবনাময়। নক্ষত্র CVSO 30 পৃথিবী থেকে প্রায় ১২০০ আলোকবর্ষ দূরে এবং বিজ্ঞানীদের ধারণা এই নক্ষত্রের অন্ততঃ দুটি গ্রহ আছে। ২০১২ সালে চিলিতে অবস্থিত ভেরি লারজ টেলিস্কোপের সাহায্যে সরাসরি CVSO 30c গ্রহের ছবি নেয়া হয়েছিল। এই নক্ষত্রের দুরত্ব পৃথিবী থেকে আলফা সেন্টরি নক্ষত্রের দূরত্বের প্রায় ২৮০ গুন। CVSO 30c একটি গ্যাস জায়ান্ট। তার মাতৃ নক্ষত্র থেকে গ্রহটির দুরত্ব পৃথিবী থেকে সূর্যের দূরত্বের প্রায় ৬৬০ গুন। গ্রহটি তার মাতৃ নক্ষত্রকে একবার প্রদক্ষিণ করতে সময় নেয় পৃথিবীর প্রায় ২৭,০০০ বছর। অন্য যে গ্রহটি আছে সেটি হল CVSO 30b. মাতৃ নক্ষত্র থেকে এই গ্রহের দূরত্ব পৃথিবী থেকে সূর্যের দূরত্বের প্রায় ০.০০৮ গুন, অর্থাৎ খুব কাছে দিয়ে গ্রহটি তার মাতৃ নক্ষত্রকে প্রদক্ষিণ করছে।

    বৃহস্পতির সমান বড় আরেকটি এক্সোপ্ল্যানেট হল PTFO8-8695b, পৃথিবী থেকে এর দূরত্ব প্রায় ১১০০ আলোকবর্ষ। এই গ্রহ তার নক্ষত্রকে এতটাই কাছে দিয়ে প্রদক্ষিণ করছে যে নক্ষত্রের গ্র্যাভিটির কারণে গ্রহটির বাইরে স্তর হারিয়ে গেছে। এই নক্ষত্র সিস্টেম থেকে উচ্চশক্তির হাইড্রোজেনের হয় যা জ্যোতির্বিদ্যার নিয়মানুসারে এখনও ব্যাখ্যা করা সম্ভব হয়নি।

    কালপুরুষ নক্ষত্রমণ্ডলে আরও কিছু এক্সোপ্ল্যানেটের সম্ভাব্যতার ব্যাপারে প্রস্তাবনা আছে, কিন্তু এখনও সেগুলি প্রমাণ করা সম্ভব হয়নি। যেমন HD 38529 b এবং HD 38529 c, এই দুটি গ্যাস জায়ন্ট একটি বিশাল আবর্জনার চাক্তিকে প্রদক্ষিণ করছে। HD 38858 b, আরও একটি গ্যাস জায়ান্ট যা তার নক্ষত্রের জীবন ধারণের উপযুক্ত স্থান অর্থাৎ গোল্ডিলক্স এলাকায় প্রদক্ষিণ করছে। HD 37605 b, একটি গ্যাস জায়ান্ট, যেটি তার নক্ষত্রকে খুবই কাছে দিয়ে পাক খাচ্ছে।

    No comments

    Post Top Ad

    Post Bottom Ad