Header Ads

  • সর্বশেষ

    Ursa Major বা সপ্তর্ষিমন্ডল

     সপ্তর্ষিমন্ডল উত্তর গোলার্ধের একটি তারকারাজি বা Constellation. টলেমী যে ৪৮টি Constellation এর তালিকা করে গিয়েছিলেন, তার মাঝে এটিও ছিল। বর্তমানে যে আধুনিক ৮৮ টি Constellation প্রচলিত, তার মাঝে এটি অন্তর্ভুক্ত। উত্তর গোলার্ধে এটি প্রায় সারাবছর দেখা যায়। সাতটি তারাকে অন্যদের থেকে উজ্জ্বল দেখায়। একত্রে এদেরকে "ব্ল্যাক ডিপার" বলা হয়। প্রায় একই রকম আকৃতির আরও সাতটি তারা আছে, তাদের "লিটল ডিপার" বলা হয়। কিন্তু ওরা আরেকটি Constellation এর।


    সপ্তর্ষিমন্ডল আকাশের তৃতীয় বৃহত্তম Constellation. সাতটি মেসিয়ার অবজেক্ট এই Constellation এর সদস্য।এছাড়াও চারটি NGC objects এবং অপেক্ষাকৃত কম বয়সের গ্যালাক্সী I Zwicky 18 এই Constellation এর দিকে তাকালে খুঁজে পাওয়া যাবে।

    প্রায় ১২৭৯.৬৬ বর্গ এলাকা জুড়ে Ursa Major দেখা যায়, যা সম্পূর্ণ আকাশের ৩.১%। ১৯৩০ সালে Euglene Delporte এর সীমানা নির্ধারন করেন। সীমানাটি ২৮ বাহুর একটি অনিয়মিত পলিগন। এটির সীমান্তে ৮টি আলাদা Constellations আছে। উত্তর ও উত্তর-পূর্বে Draco, Bootes পূর্বে, Canes Venatici পূর্ব-দক্ষিন-পূর্বে, Coma Berenices দক্ষিন-পূর্বে, Leo ও Leo Minor দক্ষিনে,Lynx দক্ষিন-পশ্চিমে এবং উত্তর-পশ্চিমে Camelopardalis অবস্থিত। International Astronomical Union ১৯২২ সালে এর সংক্ষিপ্ত নাম দেয় UMa.


    No comments

    Post Top Ad

    Post Bottom Ad