Header Ads

  • সর্বশেষ

    সম্পূর্ণ ধাতব গ্রহাণুতে পানির মজুদ।

    সৌরজগতের অনেক অনাকাঙ্খিত জায়গাতেই পানি পাওয়া গেছে। যেরকম চাঁদ, বুধ বা বৃহস্পতির চাঁদ গ্যানিমিড। এই তালিকায় এবার গ্রহাণু ১৬ সাইকি'র নামও যোগ হল। এই ধাতব গ্রহাণুতে অল্প পরিমাণে পানি আছে যা সেখানে থাকার কথা ছিলনা। 


    সাইকিকে ধরা হত ধাতুর তৈরি গ্রহাণুর ভেতর সৌরজগতের সবচেয়ে বড়। ব্যাস প্রায় ৩০০ কিমি। এটা প্রায় পুরোটাই নিকেল-লোহার তৈরি। এটাকে কোনো প্রোটোপ্ল্যানেটের ধ্বংস হবার পর বাকী থাকা কেন্দ্র ধরা হয়। 

    আগের গবেষণায় সেখানে কোন পানির অস্তিত্ব পাওয়া যায়নি। কিন্তু এবার নাসার ইনফ্রারেড টেলিস্কোপ ব্যাবহার করা হয়। এতে উদ্বায়ী পদার্থ যেমন পানি বা হাইড্রোক্সিল যৌগ পাওয়া যায়। হাইড্রোক্সিল হল এক ধরণের আয়ন যাতে হাইড্রোজেন অক্সিজেনের সাথে যুক্ত থাকে। 

    ইউনিভার্সিটি অব এরিজোনা'র লুনার এন্ড প্ল্যানেটারি ল্যাবরেটরী'র ভিসনু রেড্ডী বলেন "আমরা এখানে পানি বা হাইড্রোক্সিল কোনটাই আশা করিনি।ধরা হত প্রধানত ধাতুর তৈরি গ্রহাণুগুলি পানি বা হাইড্রোক্সিলের অনুপস্থিতিতে শুষ্ক অবস্থায় তৈরি হয়। আমরা এই আবিষ্কারে বেশ উদ্বেলিত। 

    গ্রহাণু সাধারণত দুই ধরণের। এক ধরণের গ্রহাণুতে সিলিকেটের আধিক্য থাকে। অন্য ধরণের গ্রহাণুতে কার্বন ও উদ্বায়ী পদার্থ বেশি থাকে। ১৬ সাইকির মত ধাতব গ্রহাণু খুবই কম। 

    এখন পর্যন্ত ১৬ সাইকিতে পানির উৎস কি টা একটি রহস্য। যদি আমরা ভাগ্যবান/ভাগ্যবতী হই তবে এই রহস্য সমাধান হতে বেশী সময় হয়ত লাগবেনা। ২০২০ সালের দিকে নাসা ১৬ সাইকিতে একটি মিশনের পরিকল্পনা নিয়েছে। 

    No comments

    Post Top Ad

    Post Bottom Ad