Header Ads

  • সর্বশেষ

    নতুন স্পেস রেস শুরু। ৩১শে ডিসেম্বরের ভেতরে বেসরকারি অভিযান যাবে পৃথিবীর চাঁদে।

    সম্পূর্ণ নতুন ধরণের স্পেস রেস শুরু হচ্ছে এবার। তবে তা বেসরকারীভাবে। প্রতিযোগীরা গুগল লুনার এক্সপ্রাইজ প্রতিযোগিতার ফাইনালিস্ট। 
    প্রতিযোগিতায় টিকে থাকতে হলে আগামী ৩১শে ডিসেম্বর ২০১৭ সালের মাঝে চাঁদের উদ্দেশ্যে মহাকাশযান পাঠাতে হবে। সেটিকে চাঁদের মাটিতে নেমে কমপক্ষে ৫০০ মিটার চলতে হবে।সবশেষে সেই অভিযানের হাই-রেজুলেশনের ছবি পাঠাতে হবে পৃথিবীতে। যে জিতবে সে/তারা ২০ মিলিয়ন ইউএস ডলারের গ্র্যান্ড পুরস্কার পাবে। রানার আপের জন্য আছে এক মিলিয়ন ডলারের সান্ত্বনা পুরস্কার। 

    ইতোমধ্যে এটি আশার চেয়ে দীর্ঘ হয়ে গেছে। নিয়ম অনুসারে ৩১শে ডিসেম্বর ২০১৭'র আগেই প্রতিযোগিতা শেষ করতে হবে। কিন্তু প্রতিযোগীদের সময় দিতে গিয়ে অনেক সময়ের অপচয় হচ্ছে। কিন্তু যতটুকু হয়েছে সেটাই অবিস্মরনীয়। ২,৩৮,৯০০ মিল দূরে একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন মোবাইল প্রোবকে চাঁদে নামতে হবে। চীন সরকার ২০১৩ সালেই ঘোষণা দিয়ে রেখেছে যে তারা জিততে চায়। এজন্য দেশটি তাদের পক্ষে অংশগ্রহণকারীদের সব ধরণের সুযোগ সুবিধা দিয়ে আসছে। উল্লেখ্য যে সর্বশেষ চাঁদে নামা হয়েছিল ১৯৭৬ সালে। 
    পাঁচটি দলের মধ্যে একটি আন্তর্জাতিক দল, নাম সিনারজী মুন। এই দলে প্রায় ১৫ জন সদস্য বিভিন্ন দেশের। বাকী দল গুলি হল ইজরাইলের স্পেচেল, ক্যালিফোরনিয়া ভিত্তিক মুন এক্সপ্রেস,ভারতের দল ইন্দুস এবং জাপানের দল হাকুটো। প্রত্যেক দল আলাদা করে রকেট ঠিক করে রেখেছে এবং সেটা এক্সপ্রাইজ অনুমোদন করেছে। তবে ইন্দুস ও হাকূটো একই স্পেস্ক্র্যাফট ব্যবহার করবে।  
    –– ADVERTISEMENT ––

    ২০০৭ সালে এই প্রতিষ্ঠান কাজ শুরু করে। এদের উদ্দেশ্য হল স্পেস ফ্লাইটের খরচ কমানো সেই সাথে সারা পৃথিবীর বিজ্ঞানী ও প্রকৌশলীদের অনুপ্রেরণা দেয়া। এই প্রতিযোগিতায় যেই জয়ী হোকনা কেন, মহাকাশচারীরা আবারও চাঁদে যাবার প্রতিযোগিতায় ফেরত আসবেন। প্রয়াত ইউগিন সারনানের সর্বশেষ চাঁদের মাটিতে পা রাখার প্রায় ৪৫ বছর হয়েছে। 
    শুধুমাত্র সরকারী খরচে এসব গবেষণা চালানো খুবই কঠিন। তাই খরচ জোগানোর জন্য সাথে বেসরকারী প্রতিষ্ঠানের এগিয়ে আসা জরুরী। এক্ষেত্রে গুগল লুনার এক্সপ্রাইজ উজ্জ্বল ভবিষ্যতের পথ দেখাবে।

    No comments

    Post Top Ad

    Post Bottom Ad