Header Ads

  • সর্বশেষ

    একটি গ্রহাণু পৃথিবী ও চাঁদের দূরত্বের ছয় ভাগেরও কাছে দিয়ে অতিক্রম করল।

    যেসব গ্রহানুগুলি পৃথিবীর কাছে দিয়ে যায় সেগুলির সমস্যা হচ্ছে তারা এতই ছোট যে সহজে ধরা পড়েনা। ভাগ্য ভালো যে এই কঠিনতম কাজটি আবার করা সম্ভব হয়েছে। গতকাল রবিবার রাতে ক্যাটালিনা স্কাই সারভে'র টেলিস্কোপে ২০১৭ বিএইচ৩০ নামের এই গ্রহানুটি ধরা পড়ে। গ্রহানুটি পৃথিবী থেকে মাত্র ৪০,৫৬৩ মাইল দূর দিয়ে পৃথিবীতে কোন ক্ষতি না করেই চলে গেছে। ছোট্ট এই গ্রহানুটি ১৫-৩৩ ফুট লম্বা ছিল। গ্রহানুদের বিচারে এটি খুবই ছোট। 

    গত সেপ্টেম্বর ২০১৬ তে গ্রহাণু ২০১৬আরবি১ এর থেকেও অনেক কাছে দিয়ে চলে যায়। এক্ষেত্রে দূরত্ব ছিল মাত্র প্রায় ২৪,০০০ মাইল। এই উচ্চতায় জিপিএস স্যাটেলাইটগুলি পৃথিবীকে প্রদক্ষিণ করে।
     ২০১৭ বিএইচ৩০ ছিল এই বছরে তৃতীয় গ্রহাণু যেটি চাঁদের চেয়ে কাছাকাছি দূরত্ব দিয়ে পৃথিবীকে পার করে গেছে। কিন্তু আগামী অক্টোবর ২০১৭ তে গ্রহাণু ২০১২টিসি৪ এর চেয়েও অর্ধেক দূরত্ব দিয়ে পৃথিবীকে অতিক্রম করবে।
    আমরা কেউই চাইনা  ২০১৭ বিএইচ৩০'র মত গ্রহানুগুলি এক সপ্তাহ পর পর পৃথিবীর এতটা কাছে দিয়ে যাক আর আমদের ভয়ঙ্কর উদ্বিগ্নতায় ফেলুক। চিন্তার অবশ্য তেমন কোন কারণ নেই।গ্রহানুগুলি এতটা দূরত্ব পার করে পৃথিবীর পৃষ্ঠে আসে আর কোন এক অজানা কারণে রাশিয়ার প্রত্যন্ত অঞ্চলে গিয়ে পড়ে।   

    No comments

    Post Top Ad

    Post Bottom Ad