Header Ads

  • সর্বশেষ

    এন্ড্রোমিডা-মিল্কিওয়ে সংঘর্ষ। দুটি গ্যালাক্সীর মিলন।

    এন্ড্রোমিডা-মিল্কিওয়ে সংঘর্ষ আগামী চার বিলিয়ন বছরের ভেতর হবে বলে ভবিষ্যদ্বাণী করা হয়েছে। মিল্কিওয়ে ও এন্ড্রোমিডা এই গ্যালাক্সী দুটি লোকাল গ্রুপের মাঝে সবচেয়ে বড় দুটি গ্যালাক্সী। এই সংঘর্ষের ফলে গ্যালাক্সী দুটির নক্ষত্র গুলির মাঝে কোন একক পর্যায়ের সংঘর্ষ হবেনা, কারণ নক্ষত্র গুলি একে অপরের থেকে অনেক দূরে দূরে অবস্থান করছে। যদিও এই সংঘর্ষের ফলে গ্র্যাভিটি পরিবর্তনের জন্য কিছু নক্ষত্র গ্যালাক্সী দুটি থেকে বাইরের মহাকাশে বেরিয়ে যাবে। সংঘর্ষ শেষে দুটি গ্যালাক্সী একটি গ্যালাক্সীতে পরিণত হবে। যার নাম হবে "মিল্কড্রোমিডা।" 

    এন্ড্রোমিডা।
    এন্ড্রোমিডা গ্যালাক্সীর মোট নক্ষত্র সংখ্যা এক ট্রিলিয়নের উপরে, সেখানে মিল্কিওয়ের প্রায় ৩০০ বিলিয়নের মত। তারপরও কোন নির্দিষ্ট দুটি নক্ষত্রের মাঝে সংঘর্ষের সম্ভবনা প্রায় শূন্য। যেমন সূর্যের সবচেয়ে কাছের নক্ষত্র প্রক্সিমা সেন্টুরাইয়ের মাঝে দূরত্ব প্রায় ৪.২ আলোকবর্ষ। যদি সূর্য একটি টেবিল টেনিসের বল হয় তবে প্রক্সিমা সেন্টুরাই হবে প্রায় ১১০০ কিলোমিটার দূরে থাকা একটি চীনাবাদামের দানার মত এবং মিল্কিওয়ে সম্পূর্ণটা হবে ৩০ মিলিয়ন কিলোমিটার প্রশস্ত। যদিও মিল্কিওয়ের কেন্দ্রের দিকে নক্ষত্রের ঘনত্ব যথেষ্ট বেশী তারপরও দুটি নক্ষত্রের মাঝের গড় দূরত্ব প্রায় ১৬০ বিলিয়ন কিলোমিটার। এর মানে হল প্রতিটি নক্ষত্র যদি একেকটি টেবিল টেনিসের বল হয় তবে তারা পরস্পরের থেকে গড়ে ৩.২ কিলোমিটার দূরে দূরে আছে। তাই সংঘর্ষ হতে থাকা দুটি গ্যালাক্সীর নক্ষত্র গুলির মাঝেও সংঘর্ষ হবে তার সম্ভবনা প্রায় শূন্য। 

    .
    মিল্কিওয়ে আর এন্ড্রোমিডা দুটি গ্যালাক্সীর কেন্দ্রেই আছে একটি করে সুপারম্যাসিভ ব্ল্যাকহোল। মিল্কিওয়ের সুপারম্যাসিভ ব্ল্যাকহোল সূর্যের চেয়ে প্রায় ৩.৬ মিলিয়ন গুণ ভারী আর এন্ড্রোমিডার সুপারম্যাসিভ ব্ল্যাকহোল সূর্যের চেয়ে প্রায় ২০০ মিলিয়ন গুণ ভারী। নতুন তৈরি হওয়া গ্যালাক্সীতে এই সুপারম্যাসিভ ব্ল্যাকহোল দুটি একত্রিত হয়ে নতুন একটি আরও বেশী ভর সম্পন্ন সুপারম্যাসিভ ব্ল্যাকহোল তৈরি করবে। এতে যে অরবিটাল শক্তি নির্গত হবে তার প্রভাবে নক্ষত্র গুলি আরও বড় কক্ষপথ তৈরি করবে। এই সম্পূর্ণ ব্যাপারটি শেষ হতে কয়েক মিলিয়ন বছর লেগে যেতে পারে। সুপারম্যাসিভ ব্ল্যাকহোল দুটি যখন নিজেদের এক আলোকবর্ষের ভেতরে চলে আসবে, তাদের গ্র্যাভিটির মিথস্ক্রিয়ার ফলে গ্র্যাভিটেশনাল ওয়েভ তৈরি হবে। যতক্ষণ পর্যন্ত সুপারম্যাসিভ ব্ল্যাকহোল দুটি নিজেদের মাঝে মিশে না যাচ্ছে ততক্ষণ পর্যন্ত এই শক্তি নির্গত হতে থাকবে। এর ফলে একটি খুবই উজ্জ্বল কোয়েসার বা সক্রিয় গ্যালাকটিক নিউক্লিয়াস তৈরি হতে পারে। ২০০৬ সালে একটি সিমুলেশনে দেখা যায় এই সংঘর্ষের ফলে সৌরজগৎ নতুন গ্যালাক্সীর কেন্দ্রের কাছাকাছি চলে আসবে তারপর একসময় গ্যালাক্সী থেকে বাইরের মহাকাশে বেরিয়ে যাবে।

    কম্পিউটার সিমুলেশনে এন্ড্রোমিডা-মিল্কিওয়ে সংঘর্ষ।
    এন্ড্রোমিডা গ্যালাক্সী মিল্কিওয়ের দিকে প্রতি সেকেন্ডে প্রায় ১১০ কিলোমিটার বেগে ছুটে আসছে। ২০১২ সালের আগে পর্যন্ত বিজ্ঞানীরা নিশ্চিত ছিলেন না যে সংঘর্ষ হবে কিনা, কিন্তু তারপর হাবল টেলিস্কোপ থেকে সংগৃহীত কিছু তথ্য থেকে নিশ্চিত হন যে সংঘর্ষ অনিবার্য। মহাকাশে এই ধরণের সংঘর্ষ প্রায়শই হয়। অতীতে এন্ড্রোমিডার সাথে আরও একটি গ্যালাক্সীর সংঘর্ষ হয়েছিল। কিছু বামন গ্যালাক্সী যেমন Sgr dSph এর সাথে মিল্কিওয়ের সংঘর্ষ এই মুহূর্তে চলমান। লোকাল গ্রুপের গ্যালাক্সীর তৃতীয় বৃহত্তম ও সবচেয়ে উজ্জ্বল গ্যালাক্সী ট্রায়াঙ্গুলাম গ্যালাক্সীও সংঘর্ষে সামিল হবে। এই সংঘর্ষ হবে মিল্কড্রোমিডার সাথে। হার্ভার্ড- স্মিথসোনিয়ান সেন্টার ফর এস্ট্রফিজিক্সের দুজন বিজ্ঞানীর মতে কখন এই সংঘর্ষ হবে তা সম্পূর্ণ নির্ভর করছে এন্ড্রোমিডার ভ্রমন করা গতির উপরে। এখনকার হিসাব মতে সংঘর্ষের ফলে সৌরজগতের নতুন তৈরি হওয়া গ্যালাক্সীর কেন্দ্রের তিনগুন কাছে চলে যাবার সম্ভবনা প্রায় ৫০%। ১২% সম্ভবনা আছে গ্যালাক্সী থেকে বাইরে বেরিয়ে যাবার। সংঘর্ষের ফলে সৌরজগতের ভেতরের গ্রহ-উপগ্রহ গুলির অবস্থার পরিবর্তনের সম্ভবনা খুবই ক্ষীণ। সূর্যের উজ্জ্বলতা আগামী ৩.৭৫ বিলিয়ন বছরের ভেতর এতটাই বেড়ে যাবে যে সংঘর্ষের সময় পৃথিবীর তাপমাত্রা আগে থেকেই বেড়ে যাওয়া অবস্থায় থাকবে। ভু পৃষ্ঠে কোন তরল পানির অস্তিত্ব থাকবেনা, প্রাণ থাকার প্রশ্নই ওঠেনা। 

    শিল্পীর তুলিতে পৃথিবী থেকে এন্ড্রোমিডা-মিল্কিওয়ে সংঘর্ষ যেমন দেখাবে। তবে দেখার মত কোন প্রানী হয়ত থাকবেনা। 
    যখন দুটি গ্যালাক্সীর সংঘর্ষ হয় তখন তাতে থাকা হাইড্রোজেন ঘনীভূত হয়ে অসংখ্য নতুন নক্ষত্রের জন্ম দেয়। কিন্তু এন্ড্রোমিডা-মিল্কিওয়ে সংঘর্ষের সময় গ্যালাক্সী দুটিতে খুব অল্পই গ্যাস অবশিষ্ট থাকবে। ফলে নতুন জন্ম নেওয়া নক্ষত্রের সংখ্যাও অনেক কম হবে। কিন্তু যে পরিমাণ গ্যাস থাকবে তাতে একটি কোয়েসার অবশ্যই তৈরি হতে পারবে।  

    সিমুলেশনে দেখা গেছে এন্ড্রোমিডা-মিল্কিওয়ে সংঘর্ষের ফলে যে নতুন গ্যালাক্সীর অবতারণা হবে তার আকার হবে উপবৃত্তাকার। কিন্তু এখনকার উপবৃত্তাকার গ্যালাক্সীগুলির চেয়ে নক্ষত্রের ঘনত্ব অনেক কম থাকবে। দূর ভবিষ্যতে, প্রায় ১৫০ বিলিয়ন বছর পর লোকাল গ্রুপে যত গ্যালাক্সী আছে সবাই মিলে একটি গ্যালাক্সীতে পরিণত হবে। 

    No comments

    Post Top Ad

    Post Bottom Ad