Header Ads

  • সর্বশেষ

    সৌরজগত

    সৌরজগত হল মহাকর্ষ দিয়ে আবদ্ধ একটি সিস্টেম, যার কেন্দ্রে আছে সূর্য ও তার চারিদিকে কয়েকটি বস্তু সরাসরি বা পরোক্ষভাবে প্রদক্ষিণ করছে। যেসব বস্তু প্রদক্ষিণ করছে তাদের মাঝে বড়গুলি হল গ্রহ।এই গ্রহগুলির চারপাশে যেসব বস্তু প্রদক্ষিন করছে সেগুলি হল উপগ্রহ। এছাড়াও আছে বামন গ্রহ ও আরও ছোট সৌরবস্তু। 

    সৌরজগতের সৃষ্টি হয় ৪.৬ বিলিয়ন বছর আগে। মহাকাশীয় মেঘ ঘনীভূত হয়ে এর জন্ম হয়। এই সিস্টেমের বেশীরভাগ ভর সূর্যের। বাকী ভরের ভেতর সবচেয়ে বেশী বৃহস্পতির। চারটি ভেতরের দিকের গ্রহ বুধ, শুক্র, পৃথিবী ও মঙ্গল হল পাথুরে গ্রহ। এগুলো পাথর ও ধাতুর তৈরি। বাইরের দিকের চারটি গ্রহ হল দানব গ্রহ, এদের ভর পাথুরে গ্রহের চেয়ে অনেক বেশী। দুটি গ্রহ সবচেয়ে বড় বৃহস্পতি ও শনি হল গ্যাস দানব। এদের বেশীরভাগটাই হাইড্রোজেন ও হিলিয়ামের তৈরি। সবচেয়ে বাইরের দুটি গ্রহ ইউরেনাস ও নেপচুন হল বরফ দানব। এদের বেশীরভাগটা হাইড্রোজেন ও হিলিয়ামের চেয়ে বেশী স্ফুটনাঙ্কের পদার্থ দিয়ে তৈরি। বেশীরভাগ গ্রহের কক্ষপথ বৃত্তাকার বা উপবৃত্তাকার।

    সৌরজগতে গ্রহের চেয়ে ছোট বস্তুও আছে। এদের গ্রহাণু বলে। মঙ্গল ও বৃহস্পতি মাঝে যে গ্রহাণু দিয়ে পরিবেষ্টিত জায়গা আছে তাকে এস্টরয়েড বেল্ট বলে। এগুলোর গঠন পাথর ও ধাতুর। নেপচুনের কক্ষপথের বাইরেও একটি গ্রহানুর বেল্ট আছে।এর নাম কাইপার বেল্ট ও স্ক্যাটারড ডিস্ক। এদের একত্রিত নাম ট্রান্স-নেপচুনিয়ান অবজেক্ট। এরা সাধারণত বরফের তৈরি। আরও এক ধরনের বস্তু আছে নাম সেডনয়েড। এগুলোর কক্ষপথ অনেক উপবৃত্তাকার। ট্রান্স-নেপচুনিয়ান অবজেক্টগুলির মাঝে ১০০০০ এর মত বড় বস্তু আছে যেগুলো নিজের গ্র্যাভিটির কারনে গোলাকার হয়েছে। এসব বস্তুগুলিকে বামন গ্রহ বলে। এদের মাঝে আছে সেরেস, প্লুটো ও এরিস। এছাড়াও আরও ছোট বস্তু আছে যেমন ধুমকেতু, সেন্টরস ও আন্তগ্রহ ধুলিকনা। ছয়টি গ্রহ ও কমপক্ষে চারটি বামন গ্রহের প্রাকৃতিক উপগ্রহ আছে। তাদের আমরা চাঁদ বলি। বাইরের দিকের প্রতিটি গ্রহেরই রিং আছে যেগুলো ধুলি ও অন্যান্য ছোট বস্তু দিয়ে তৈরি। 

    সৌরবায়ু হল সূর্যের বাইরের স্তর থেকে বেরিয়ে আসা চার্জড কনার প্রবাহ। এই প্রবাহ সৌরজগতের শেষ সীমানায় গিয়ে অনেকটা বুদবুদের মত আকৃতি নিয়েছে, যার নাম হিলিয়োস্ফিয়ার। হিলিয়োস্ফিয়ারের ভেতরের চাপ তার বাইরের আন্ত-মহাকাশীয় বায়ুর চাপের সমান। অরট ক্লাউড হল দীর্ঘ কক্ষপথের ধুমকেতুর আবাস। সৌরজগৎ মিল্কিওয়ের অরায়ন বাহুতে, তার কেন্দ্র থেকে ২৬০০০ আলোকবর্ষ দুরে অবস্থিত। 


    No comments

    Post Top Ad

    Post Bottom Ad