Header Ads

  • সর্বশেষ

    প্যানিক করার কিছু নেই, কিন্তু একটি বিশাল হাইড্রোজেন ক্লাউড মিল্কিওয়ের সাথে সংঘর্ষের পথে।


    একটি বিশাল মেঘ আমাদের দিকে ধেয়ে আসছে। স্মিথ ক্লাউড নামের এই মেঘকে নাসা'র হাবল টেলিস্কোপ দীর্ঘদিন ধরে নজরে রাখছে। এটি ঘন্টায় প্রায় ৭০০,০০০ মাইল বেগে মিল্কিওয়ের দিকে আসছে। এটি মুলত হাইড্রোজেনের তৈরি।খালি চোখে দেখা যাবেনা কিন্তু রেডিও ওয়েভে ডিটেক্ট করা যাবে। যত গ্যাসের মেঘ মহাকাশে ভাসছে তাদের মাঝে এটিই সবচেয়ে জনপ্রিয়। এর এই আগমন ১৯৬০ এর দশক থেকে বিজ্ঞানীরা জানেন।

    নাসা জানায়, স্মিথ ক্লাউডের মিল্কিওয়ের উদ্দেশ্যে এই যাত্রা শুরু প্রায় ৭০ মিলিয়ন বছর আগে থেকে। এতে যেসব মৌল আছে, যখন এটির সাথে মিল্কিওয়ের সংঘর্ষ হবে তখন প্রায় মিলিয়ন নতুন তারার জন্ম হবে। এর আকৃতি অনেকটা ধুমকেতুর মত। দৈর্ঘ্য ১১,০০০ আলোকবর্ষ এবং প্রস্থ ২,৫০০ আলোকবর্ষ। এটি যদি খালি চোখে দেখা যেত তবে এটাকে পূর্ণিমার চাঁদের চেয়েও ৩০ গুন বড় দেখাত।



    হয়ত আর প্রায় ৩০ মিলিয়ন বছর দেরী আছে এই অতিকায় মেঘে মিল্কিওয়েতে পৌছাতে। এর মাঝে নাসা এটা কি দিয়ে তৈরি টা জানার চেষ্টা করছে যাতে এটা কিভাবে তৈরি হয়েছে টা জানা যায়। এখন পর্যন্ত নাসা যা জানতে পেরেছে টা হল এই মেঘে হাইড্রোজেন ছাড়াও প্রচুর সালফার আছে। আমদের মিল্কিওয়ের কেন্দ্র থকে ৪০,০০০ আলোকবর্ষ দুরেও এমন সালফার পাওয়া গেছে।

    ছবিগুলি সংগৃহীত।

    No comments

    Post Top Ad

    Post Bottom Ad