Header Ads

  • সর্বশেষ

    কিউরিওসিটি মঙ্গলে বেগুনী রঙের পাথর খুঁজে পেয়েছে।

    নাসা'র কিউরিওসিটি রোভারের মঙ্গলের পর্বত মাউন্ট শার্পে বেশ ভালই একটা ট্যুর হয়েছে। এই ভ্রমনে কিউরিওসিটি একটি প্রাচীন হ্রদ খুঁজে পেয়েছে এবং সময়ের সাথে সেটার পরিবর্তনের কারণও গবেষণা করেছে। এবার কিউরিওসিটি কিছু অসাধারণ বেগুনী পাথরের সন্ধান পেয়েছে মাউন্ট শার্পের মালভূমিতে। এতে এটা প্রমাণ হয়ে যায় যে মঙ্গলে জিওলজিক্যাল একটিভিটি চলমান ছিল।

    "বিভিন্ন রং প্রমাণ করে যে মাউন্ট শার্পের নিচের অংশে বিভিন্ন ধরণের পদার্থের বৈচিত্র্য আছে।" উপরের ছবিটির ব্যাখ্যা হিসেবে এটা বলে নাসা'র মুখপাত্র।বেগুনী রঙয়ের এই পাথরে কিউরিওসিটি তে থাকা কেমিক্যাল ও মিনারেলজি ইন্সট্রুমেন্ট (CheMin) হেমাটাইট খুঁজে পায়।হেমাটাইট লোহার একটি যৌগ। পৃথিবীতে হেমাটাইট বিভিন্ন রঙে পাওয়া গেছে। এর মাঝে কালো, ধুসর থেকে রুপালী ধুসর, বাদামী থেকে লাল বাদামী এবং লাল। নাসা'র ধারণা এই লাল রঙ পরবর্তীতে বেগুনী হয়েছে। 

    কিউরিওসিটি তার CheMin দিয়ে এক্স-রে বীম ব্যবহার করে সংগ্রহ করা স্যাম্পল নিয়ে আরও পরীক্ষা-নিরীক্ষা করবে। উদ্দেশ্য যদি অতীতে বা বর্তমানে জীবনের কোন অস্তিত্ব পাওয়া যায়। কোন পাথরের রং পরিবর্তন হতে খুব বেশী ইমপিউরিটির দরকার হয় না। অল্প পরিমাণ ইমপিউরিটি রঙের ব্যাপক পরিবর্তন করে দিতে পারে। যদি এই বেগুনী রং হয়ে যাবার পেছনে পানির কোন ভূমিকা থেকে থাকে তবে CheMin সেটা ধরে ফেলবে। 

    তথ্যসুত্রঃ নাসা'র পক্ষে  space.com

    No comments

    Post Top Ad

    Post Bottom Ad