Header Ads

  • সর্বশেষ

    আলোকবর্ষ। Lightyears.

    আলোকবর্ষ হল একটি দৈর্ঘ্যের একক। এটি সাধারণত মহাকাশে দূরত্ব বোঝাতে ব্যবহৃত হয়। এটি প্রায় নয় ট্রিলিয়ন কিলোমিটার বা ছয় ট্রিলিয়ন মাইল। ইন্টারন্যাশনাল এস্ট্রোনমিক্যাল এসোসিয়েশনের সংজ্ঞানুসারে আলো বায়ুশূন্য স্থান দিয়ে এক জুলিয়ান (৩৬৫.২৫ দিন) বছরে যে দূরত্ব অতিক্রম করে তাই আলোকবর্ষ। 
    এটি সাধারণত তারাদের দূরত্ব প্রকাশ করার জন্য ব্যাবহার করা হয়। যারা পেশাদার এস্ট্রোমেট্রিতে কাজ করেন তারা আলোকবর্ষের বদলে পারসেক একক ব্যবহার করেন। এক পারসেক ৩.২৬ আলোকবর্ষ। 

    ১ আলোকবর্ষ = ৯,৪৬০,৭৩০,৪৭২,৫৮০,৮০০ মিটার।
                         = ৯.৪৬১ পেটামিটার।
                         = ৯.৪৬১ ট্রিলিয়ন কিমি।
                         = ৫,৮৭৮,৬২৫ ট্রিলিয়ন মাইল।
                         = ৬৩,২৪১.০৭৭ এস্ট্রোনমিক্যাল ইউনিট।
                         = ০.৩০৬৬০১ পারসেক।
    আলোকবর্ষ একক সবার কাছে গৃহীত হয় ১৮৩৮ সালে ফ্রেডরিখ বেসেলের সূর্য ছাড়া অন্য তারার দূরত্ব সফলভাবে বের করতে পারার পর থেকে। তারাটি ছিল ৬১ সিগনি। তিনি ৬.২ ইঞ্চির হেলিওমিটার ব্যবহার করেন যা জোসেফ ভন ফ্রনহফারের তৈরি ছিল। তখনকার সময়ে দূরত্বের সবচেয়ে বড় একক ছিল এস্ট্রোনমিক্যাল ইউনিট যা পৃথিবী থেকে সূর্যের দূরত্বের সমান। এটি প্রায় ৯৩ লক্ষ মাইল। ৬১ সিগনির দূরত্ব ছিল ৬৬০,০০০ এস্ট্রোনমিক্যাল ইউনিট। বেসেল হিসেব করে দেখে যে আলো এই দূরত্ব অতিক্রম করতে ১০.৩ বছর সময় নেবে। তিনি ভেবেছিলেন তার পাঠকরা ব্যাপারটি জেনে খুব আনন্দিত হবেন, কিন্তু তিনি আলোকবর্ষ একক ব্যবহার করতে নিজেকে বিরত রাখেন।্তিনি ভেবেছিলেন এতে হয়ত তার দূরত্বের হিসাব ভুল হবে। ১৮৩৮ সাল পর্যন্ত আলোর গতি একদম সঠিকভাবে জানা ছিলনা। ১৮৪৯ সালে ফিজাও ও ১৮৬২ সালে ফোকল্ট আলোর গতির মান পরিবর্তন করেন। তখনও আলোর গতিকে প্রকৃতির মৌলিক ধ্রুবক হিসেবে ধরা হতনা। সেই সাথে মহাকাশে আলোর গতির ব্যাপারটা রহস্যময় ছিল। ১৮৫১ সালে প্রথম জার্মান জারনাল অটো উলে আলোকবর্ষ ব্যাবহার করা হয়। তখন এটাকে জার্মান একক বলা হত। 

    No comments

    Post Top Ad

    Post Bottom Ad