Header Ads

  • সর্বশেষ

    স্পুটনিক-১। প্রথম কৃত্তিম উপগ্রহ।

    স্পুটনিক-১ পৃথিবী থেকে মহাকাশে পাঠানো প্রথম কৃত্তিম উপগ্রহ। ১৯৫৭ সালের ৪ঠা অক্টোবর তৎকালীন সোভিয়েত ইউনিয়ন এর উৎক্ষেপণ করে। স্পুটনিক প্রদক্ষিণ করত লো আর্থ অরবিটে। এর কক্ষপথ ছিল উপবৃত্তাকার। এটি একটি ২৩ ইঞ্চি ব্যাসের গোলক সাথে চারটি রেডিও এন্টেনা ছিল রেডিও পালস ট্রান্সমিশনের জন্য। স্পুটনিক কক্ষপথে থাকার সময় পৃথিবী থেকে খালি চোখে দেখা যেত। রেডিও পালসগুলিও যেকোনো রেডিও থেকে ধরা যেত। 
    স্পুটনিকে কোন উপযুক্ত সেন্সর না থাকলেও বিজ্ঞানীরা অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানতে পারেন। কক্ষপথে থাকার সময় বায়ুমন্ডলের সাথে ঘর্ষণে প্রাপ্ত তথ্য থেকে বায়ুমন্ডলের ঘনত্ব সম্পর্কে ধারণা পাওয়া যায়। এর রেডিও সিগন্যাল থেকে আয়নোস্ফিয়ার সম্পর্কেও জানা যায়।  


    স্পুটনিকের উৎক্ষেপণ হয় বর্তমান কাজাখস্তানের বৈকনুর কসমোড্রোম থেকে। স্যাটেলাইটটি ঘন্টায় প্রায় ২৯,০০০ কিমি গতিতে ছুটত। পৃথিবীকে একবার ঘুরে আসতে সময় লাগত মাত্র ৯৬ মিনিট ১২ সেকেন্ড। ২০.০০৫ মেগাহার্জ ও ৪০.০০২ মেগাহার্জে এর রেডিও সিগন্যাল ধরা যেত। সারা পৃথিবী থেকে যেকোনো সক্ষম রেডিও দিয়ে এই সিগন্যাল ধরা যেত। ২৬শে অক্টোবর ১৯৫৭ পর্যন্ত ২১ দিন এই সিগন্যাল পাওয়া যেত। সিগন্যাল বন্ধ হয়ে যায় কারন স্পুটনিক-১ এর ব্যাটারীর চার্জ শেষ হয়ে গিয়েছিল। 
    ৪ই জানুয়ারী ১৯৫৮ সালে এটি পৃথিবীর বায়ুমন্ডলে ঢোকার সময় এটি পুড়ে নিশ্চিহ্ন হয়ে যায়। পুড়ে যাবার আগে প্রায় তিন মাসে প্রায় ৭০ মিলিয়ন কিমি পথ অতিক্রম করে স্পুটনিক-১। 

    No comments

    Post Top Ad

    Post Bottom Ad