Header Ads

  • সর্বশেষ

    কেমন লাগবে বৃহস্পতির চাঁদ আইও তে নামতে?

    যদি মানুষ বৃহস্পতির চাঁদ আইও তে ল্যান্ড করতে চায় তবে মনে হয় না যাত্রাটি খুব একটা আরামদায়ক হবে। 
    প্রথম কারণ হল পৃথিবী থেকে বৃহস্পতিতে একটি ট্রানজিট নিতে হবে। এটা কয়েক বছরের যাত্রা হতে পারে। এ সময় আপনাকে শুধু বসে থাকতে হবে আর তেজস্ক্রিয়তা উপোভোগ করতে হবে। কারণ পৃথিবীর বাইরে পৃথিবীর চৌম্বকক্ষেত্রের সুবিধা পাওয়া যাবেনা। তাই আপনার মহাকাশযানটি প্রতিনিয়ত কম মাত্রার সোলার ও কসমিক রেডিয়েশনে আক্রান্ত থাকবে। এই কম মাত্রার রেডিয়েশনে নভোচারী মারাও যেতে পারে। ভাগ্য ভালো থেকে যদি না মারা যান প্রায় পুরোটা সময় আপনাকে করোনাল মাস ইজেকশন নিয়ে দুশ্চিন্তায় থাকা লাগবে। করোনাল মাস ইজেকশনের সময় সূর্য থেকে প্রচুর চার্জড পারটিকেল বের হয় যা আগের রেডিয়েশনের সাথে মিলে মাত্রা আরও বাড়িয়ে দেবে। চরম না?  

    এখন বলবেন যে রেডিয়েশন থেকে বাঁচা যায় এমন ব্যবস্থা নিয়েই যাত্রা শুরু করতে হবে। কিন্তু আপনি যার আকাশসীমায় ঢুকতে যাচ্ছেন তা হল বৃহস্পতি। আপনাকে ভয় পেতে হবে, প্রচন্ড ভয়। কারণ বৃহস্পতির কাছাকাছি রেডিয়েশনের মাত্রা যাত্রা শুরুর সময়ের চেয়ে কয়েকগুন বেশী। এতে আপনার যে অভিজ্ঞতা হবে তাতে অনুভব করবেন যে আপনার ডিএনএ ভেঙ্গে যাচ্ছে। তাই বৃহস্পতির গ্র্যাভিটির আকাশসীমা বসবাসের জন্য খুব আনন্দের জায়গা নয়। যে যন্ত্রই পাঠানো হোক না কেন তাকে অবশ্যই বৃহস্পতির এই প্রচন্ড রেডিয়েশন ও গ্র্যাভিটির চাপে টিকে থাকতে হবে পরের অংশে এগোবার জন্য। এই রেডিয়েশনের মাত্রা সহ্য করতে পারে এমন স্পেসশীপ বানানো খুবই সম্ভব। 
    এবারেও বেঁচে গেলেন। আইও আসলে টেকটনিক্যালি সক্রিয় একটি লাভার বল। এটি বৃহস্পতির এতটাই কাছে, এখানকার জোয়ার হয় পাথরের, আর সেই জোয়ারের উচ্চতা পৃথিবীর পানির জোয়ারের চেয়ে অনেক বেশী। তাই সেখানে গেলে মাটি বলে আমরা যা চিনি তেমন কিছু খুব বেশী পাবেন না। হ্যাঁ, আইও'তে কঠিন পৃষ্ঠ পাবেন কিন্তু সেটা প্রতিনিয়ত পরিবর্তনশীল। প্রতিনিয়ত ভাংছে, গলছে, স্লাইড করছে এবং নড়ছে। বেস বানানোর জন্য মোটেও আদর্শ জায়গা নয়।   
    এতকিছুর পরেও কি আপনি আইও'তে অবতরণ করতে পারবেন? হুম, পারবেন। 
    ট্রিপ শেষ করে বাড়ি ফিরতে পারবেন? মনে হয় না। এখনকার যে প্রযুক্তি আছে তা দিয়ে বৃহস্পতির রেডিয়েশন ও আইও'র বাজে পৃষ্ঠে টিকতে পারা প্রায় অসম্ভব। তাছাড়া ফেরত আসতে হলে আপনাকে বৃহস্পতির গ্র্যাভিটিকে ফাঁকি দিতে হবে। কেমিক্যাল রকেট দিয়ে তা চিন্তা করা রূপকথার সমান। 
    হয়ত একদিন, এখন থেকে হাজার বছর পর মানুষ সত্যিই আইও'তে নামতে পারবে। কিন্তু অদূর ভবিষ্যতে সেখানে শুধু প্রোব বা রোবটই নামতে পারবে। এই মুহূর্তের প্রযুক্তি দিয়ে শুধু ফ্লাইবাই সম্ভব।

    No comments

    Post Top Ad

    Post Bottom Ad