Header Ads

  • সর্বশেষ

    মাত্র প্রায় ১৪ আলোকবর্ষ দূরের একটি গ্রহে প্রাণ খোঁজার কার্যক্রম শুরু।

    কাছাকাছি একটি এক্সোপ্ল্যানেটে প্রাণ খোঁজার কার্যক্রম শুরু হয়েছে। Wolf 1061c নামের এই এক্সোপ্ল্যানেটে প্রাণ থাকার বেশ সম্ভবনা আছে বলে জ্যোতির্বিজ্ঞানীরা আশাবাদী। মাত্র প্রায় ১৪ আলোকবর্ষ দূরের এই গ্রহ আবিষ্কার করেন স্টিফেন কেন ও তার সহকর্মীরা। গ্রহটি তার নক্ষত্রের বাসযোগ্য এলাকা বা গোল্ডিলকস জোনে অবস্থান করছে। সেই সাথে এর তাপমাত্রা প্রাণ থাকার অনুকূল।  
    শিল্পীর কল্পনায় Wolf 1061c
    নক্ষত্র Wolf 1061 একটি M ক্লাস রেড ডোয়রফ নক্ষত্র। এই নক্ষত্রের তিনটি গ্রহ আবিষ্কার হয়েছে। এগুলোর মাঝে একটি গ্রহ গোল্ডিলকস জোনে অবস্থান করছে ।এই অঞ্চলের তাপমাত্রা পৃথিবীর মত প্রাণ ধারণের অনুকূল এবং এখানে পানি তরল হিসেবে প্রবাহিত হতে পারে। এই গ্রহে প্রাণ থাকার সম্ভবনা আছে কিনা তা খতিয়ে দেখার জন্য সান ফ্রান্সিসকো স্টেট ইউনিভার্সিটির একটি দল কাজ করছে। তারা গ্রহটির কক্ষপথ পর্যবেক্ষণ করছে। এই গবেষণার ফলাফল এস্ট্রোফিজিক্যাল জার্নালের পরবর্তী সংখ্যায় প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে।   

    "এক্সোপ্ল্যানেট নিয়ে গবেষণার একটি বড় অংশ হল গ্রহটির নক্ষত্র নিয়ে তথ্য বের করা যা থেকে গ্রহটি তার ধর্মাবলী পেয়েছে। এসব তথ্যের ভেতর আছে তাপমাত্রা ও উজ্জ্বলতা। এগুলো দিয়েই গ্রহটির সম্পর্কে যাবতীয় তথ্য বের করা হয়।" 
    Wolf 1061c গ্রহটির অবস্থান।
    নক্ষত্রের তাপমাত্রা, উজ্জ্বলতা ও শক্তি বিশ্লেষণ করে তারা Wolf 1061c গ্রহটি সম্পর্কে আরও তথ্য সংগ্রহ করে। গ্রহটি তার নক্ষত্রের বাসযোগ্য এলাকার শুরুর প্রান্তে অবস্থান করছে। তাই এতে শুক্রের মত ব্যাপক আকারের গ্রীন হাউস  ইফেক্টের শিকার হয়ে থাকতে পারে। গ্রীন হাউস ইফেক্টের কারণে নক্ষত্র থেকে আসা তাপ বায়ুমন্ডল ভেদ করে বাইরে যেতে পারেনা। ফলে গ্রহের তাপ বাড়তে থাকে। একারনেই শুক্রের গড় তাপমাত্রা ভয়ঙ্কর ৪৭০ ডিগ্রী সেলসিয়াস। গ্রহটির কক্ষপথ পৃথিবীর কক্ষপথের তুলনায় অনেক দ্রুত পরিবর্তিত হয়। তাই গ্রহটির আবহাওয়া হবে খুবই বিশৃঙ্খল। শীত ও গ্রীষ্ম দুটিই খুবই কম ও বেশী তাপমাত্রার হবে।     

    "Wolf 1061 সিস্টেমটি আমাদের জন্য খুবই গুরুতবপুরন।কারন সিস্টেমটি সৌরজগতের খুব কাছে অবস্থান করছে। তাই একদল গবেষণা শেষ করলে পরের দলটি সেখান থেকে তথ্য নিয়ে আরও গভীর গবেষণা শুরু করতে পারবে।" বলেন দলটির দলনেতা স্টিফেন কেন। 

    No comments

    Post Top Ad

    Post Bottom Ad