Header Ads

  • সর্বশেষ

    সুপারম্যাসিভ ব্ল্যাকহোল আগের ধারণার চেয়ে কমপক্ষে ১০০ গুণ বেশী নক্ষত্রকে ছিন্নভিন্ন করে।

    এই ঘটনার নাম টাইডাল ডিসরাপশন ইভেন্ট (TDE)। এখন পর্যন্ত এধরনের এ ধরণের ঘটনা কয়েক হাজার গ্যালাক্সীতে দেখা গেছে। জ্যোতির্বিজ্ঞানীদের ধারণা এই ধরণের ঘটনা প্রত্যেক গ্যালাক্সীতে প্রতি ১০০০০ থেকে ১০০০০০ বছরে একবার ঘটে। 
    খুবই সম্প্রতি ১৫টি গ্যালাক্সীতে এ ব্যাপারের তথ্য পাবার জন্য পর্যবেক্ষণ চালানো হত। "এই ১৫টি গ্যালাক্সীর সবগুলিতেই তার প্রতিবেশী গ্যালাক্সীর সাথে সংঘর্ষ চলছে। "বলেন ইউনিভার্সিটি অব শেফিল্ডের এস্ট্রোনমির লেকচারার জেমস মুলানী।" আমাদের সার্ভে বলে গ্যালাক্সী যখন সংঘর্ষে থাকে তখন TDE'র পরিমাণ নাটকীয় রকম বেড়ে যায়। এর একটা কারণ সংঘর্ষের সময় অসংখ্য নক্ষত্র কেন্দ্রীয় সুপারম্যাসিভ ব্ল্যাকহোলের খুব কাছাকাছি চলে আসে।" 

    পালাবার কোন সুযোগ নেই।
    প্রতিটি গ্যলাক্সীর কেন্দ্রে থাকা সুপারম্যাসিভ ব্ল্যাকহোল সহজে বোঝা যায়না। এর কারণ প্রচন্ড গ্র্যাভিটির কারণে সুপারম্যাসিভ ব্ল্যাকহোল থেকে প্রচলিত কিছুই ছাড়া পায়না।শুধু প্রচন্ড গতিতে শক্তি নির্গত হয়। তাই যখন কোন নক্ষত্র সুপারম্যাসিভ ব্ল্যাকহোলে পতিত হয় তখন ব্ল্যাকহোল থেকে উচ্চশক্তির আলোর ঝলকানি নির্গত হয়। একটি গ্যালাক্সীর কেন্দ্রের উজ্জ্বলতা বিলিয়ন নক্ষত্রের উজ্জ্বলতার সমান। TDE'র সাহায্যে কম উজ্জ্বলতার ব্ল্যাকহোল শনাক্ত করা সম্ভব সেই সাথে কি করে তারা পদার্থ তাদের চারপাশে জমা করে এক্রিশন ডিস্ক তৈরি করে তাও জানা সম্ভব। 
    "আমাদের দল প্রথম এই ১৫টি গ্যালাক্সী পর্যবেক্ষণ করে ২০০৫ সালে, অন্য একটি প্রজেক্তের জন্য। তারপর যখন ২০১৫ সালে আবার তাদের পর্যবেক্ষণ করা হল, দেখা গেল একটি গ্যালাক্সী F01004-2237 অন্যদের চেয়ে খুবই আলাদা দেখাচ্ছে। তারপর ক্যাটালিনা স্কাই সার্ভে থেকে ডেটা সংগ্রহ করে দেখা গেল ২০১০ সালে গ্যালাক্সীটিতে অস্বাভাবিক ফ্লেয়ারের উৎপত্তি হয়েছিল। ক্যাটালিনা স্কাই সার্ভে নক্ষত্রের বিভিন্ন সময়ের উজ্জ্বলতার দিকে নজর রাখা হয়। এই গ্যালাক্সীটি পৃথিবী থেকে প্রায় ১.৭ বিলিয়ন আলোকবর্ষ দূরে অবস্থিত। গ্যালাক্সীটির ফ্লেয়ার পরবর্তী আলো পর্যবেক্ষণে দেখা যায় ব্যাপারটি কোন সুপারনোভা ছিলনা, যা TDE কেই বোঝায়।" বলেন রব স্পেন্স, একজন পিএইচডি ছাত্র।  
    মিল্কিওয়েতে TDE.

    "গ্যালাক্সী F01004-2237'র ফলাফল দেখে আমরা এটা আশা করতে পারি যে মিল্কিওয়ের যখন এন্ড্রোমিডা গ্যালাক্সীর সাথে সংঘর্ষ হবে তখন অসংখ্য TDE'র ঘটনার অবতারণা হবে।" বলেন ক্লিভ টেডহান্টার, এই গবেষণায় জড়িত থাকা এস্ট্রোনমির অধ্যাপক। সংঘর্ষের সময় মিল্কিওয়ের কেন্দ্রের দিকে তাকালে প্রতি ১০ থেকে ১০০ বছরে অন্তত একটি এরকম ফ্লেয়ার দেখা যেতে পারে। ফ্লেয়ারটির উজ্জ্বলতা জেকোন নক্ষত্রের চেয়ে বেশী হবে যা অবশ্যই খালি চোখে দেখা যাবে।   

    ইউকে সাইন্স এন্ড টেকনোলজি ফ্যাসিলিটিজ কাউন্সিল এই গবেষণার ব্যায়ভার বহন করে। এজন্য লা পালমা দ্বীপের উইলিয়াম হারশেল টেলিস্কোপ ব্যবহার করা হয়। এই গবেষণায় নাসা/এসা হাবল স্পেস টেলিস্কোপের ডেটা ও ক্যাটালিনা স্কাই সারভে'র ডেটাও ব্যবহার করা হয়।

    No comments

    Post Top Ad

    Post Bottom Ad