Header Ads

  • সর্বশেষ

    সংযুক্ত আরব আমিরাত মঙ্গলে একটি শহর বানাতে চায়।

    সংযুক্ত আরব আমিরাতের পরিকল্পনায় এখন মঙ্গল গ্রহ। দেশটি সেখানে শুধু মানুষই পাঠাতে চায় না, ২১১৭ সাল নাগাদ একটি শহরও বানাতে চায়, যেটা হবে মঙ্গল গ্রহে মানুষের তৈরি প্রথম শহর। দেশটির ভাইস প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাকতুম, প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক, গত ১৪ই ফেব্রুয়ারী দুবাইয়ে অনুষ্ঠিত হওয়া পঞ্চম ওয়ার্ল্ড গভমেন্ট সামিটে "মার্স ২১১৭ প্রজেক্ট" সকলের সামনে তুলে ধরেন। " অন্য গ্রহের মাটিতে পা দেয়া মানব জাতির দীর্ঘদিনের স্বপ্ন। আমাদের লক্ষ্য হল সংযুক্ত আরব আমিরাত আন্তর্জাতিক অন্য সংস্থাগুলির সাথে অগ্রদূত হিসেবে কাজ করবে।" আল মকতুম তাঁর বক্তব্যে বলেন। 


    দুবাই সরকারের মিডিয়া অফিস ওয়েবসাইট অনুসারে এই প্রজেক্টের প্রথম ধাপে দক্ষতা ও প্রাযুক্তিক সক্ষমতা বাড়ানোর কাজ করা হবে। যাতে আগামী দশকের মাঝেই মঙ্গলে মানুষ পাঠানো যেতে পারে। মার্স ২১১৭ প্রজেক্টের আরও একটি লক্ষ্য হচ্ছে একটি এমিরেটিস বিজ্ঞানীদের দল তৈরি করা এবং পরে তাতে আরও অনেক আন্তর্জাতিক বিজ্ঞানী ও গবেষকদের অংশগ্রহণ করানো। প্রজেক্টে দ্রুত গতির যোগাযোগ ব্যবস্থার দিকে নজর দেবার কথা বলা হয়েছে। 
    একটি এমিরিটি প্রকৌশলীদের দল সাথে এক দল বিজ্ঞানী ও গবেষক সম্মিলিতভাবে মঙ্গলে শহরের একটি অংকিত নমুনা দেখান। বলা হয় এই শহর রোবট তৈরি করবে। অনুষ্ঠিত সম্মেলনে এই পরিকল্পনা দেখানো হয়। এতে ঐ শহরের জীবনযাত্রা কিভাবে সচল রাখা হবে যেমন শহর কি করে তৈরি হবে, যাতায়াত ব্যবস্থা, শক্তি উৎপাদন, খাদ্য উৎপাদন এসবের ব্যাপারেও বিস্তারিত পরিকল্পনা দেখানো হয়।
    হোপ মার্স অরবিটার।
    অন্যদিকে সংযুক্ত আরব আমিরাতের প্রকৌশলীরা "হোপ" নামে একটি অরবিটার তৈরির কাজ চালিয়ে যাচ্ছেন। এটি মঙ্গলকে প্রদক্ষিণ করবে। এটা হবে সংযুক্ত আরব আমিরাতের মঙ্গলে পাঠানো প্রথম স্পেসক্র্যাফট। জাপানের তৈরি H-2A  বুস্টার ব্যবহার করে ২০২০ সাল নাগাদ উৎক্ষেপণ করা হবে বলে পরিকল্পনা আছে। সংযুক্ত আরব আমিরাতের প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকীতে হোপ ২০২১ সালে মঙ্গলে পৌঁছাবে। এই মিশনে কাজ হল মঙ্গলের এখনকার আবহাওয়া ও প্রাচীনকালের আবহাওয়ার মাঝে যোগসূত্র খুঁজে বের করা। মিশনটি প্রায় দুই বছর স্থায়ী হবে সাথে আরও দুই বছর বাড়ানোরও পরিকল্পনা আছে যদি তখন পর্যন্ত সমস্ত যন্ত্রপাতি ঠিক মত কাজ করে। 
    যেভাবে হোপ মিশন পরিচালিত হবে।
    সংযুক্ত আরব আমিরাত স্পেস এজেন্সী'র পরিচালক মোহাম্মেদ আল আধাবি বলেন " মঙ্গলের হোপ মিশনের কাজের নিয়মিত তদারকি হচ্ছে এবং এটি সঠিক সময়েই উৎক্ষেপণ সম্ভব হবে বলে আমরা আশা করছি।" 

    No comments

    Post Top Ad

    Post Bottom Ad