Header Ads

  • সর্বশেষ

    TRAPPIST-1 সিস্টেমের গ্রহগুলিতে জীবন কেমন হতে পারে?

    TRAPPIST-1 সিস্টেমে সাতটি পৃথিবীর কাছাকাছি আকারের গ্রহ আছে। তাদের মাঝে কয়েকটি আছে গোল্ডিলকস জোনে, যেখানে পানি তরল হয়ে প্রবাহিত হতে পারে। সেখানে যদি প্রানী থেকে তবে পৃথিবীর প্রানীদের চেয়ে তাদের জীবনযাত্রা কিরকম ভাবে আলাদা হতে পারে? চলুন জেনে নিই তাদের সম্ভাব্য পার্থক্যগুলি।  



    অসাধারণ রাতের আকাশ।

    TRAPPIST-1 সিস্টেমে সবচেয়ে অভাবনীয় বিষয়টা যেটা হবে তা হল বাকী আকাশে ছয়টি গ্রহের দৃশ্য। কোথাও কোথাও প্রতিবেশী গ্রহগুলিকে পৃথিবীর চাঁদ যতবড় দেখায় তার প্রায় দ্বিগুণ আকারেও দেখা যেতে পারে। এই সিস্টেমের সাতটি গ্রহের সবগুলিই তার নক্ষত্রকে খুবই কাছাকাছি দূরত্ব দিয়ে প্রদক্ষিণ করে। এই দূরত্ব সূর্য থেকে বুধ গ্রহের দূরত্বের কাছাকাছি। TRAPPIST-1 সিস্টেমে নক্ষত্রের সবচেয়ে কাছের ও সবচেয়ে দূরের গ্রহের মাঝের দূরত্ব পৃথিবী থেকে শুক্র গ্রহের মাঝের দূরত্বের ৩০ ভাগের প্রায় এক ভাগ। এত গুলি গ্রহ এত কম জায়গার মাঝে স্থিতিশীল থাকআর কারণ তাদের নক্ষত্রটি তুলনামূলক খুবই কম তাপমাত্রার। এর উজ্জ্বলতা সূর্যের প্রায় ২০০০ ভাগের এক ভাগ। নক্ষত্রটি নিজেই বৃহস্পতি গ্রহের চেয়ে সামান্য বড়।  
    সাতটি গ্রহের মধ্যে তিনটি বাসযোগ্য এলাকার মাঝে অবস্থান করছে। বিভিন্ন নক্ষত্রের জন্য বাসযোগ্য স্থানের দূরত্ব ভিন্ন ভিন্ন। TRAPPIST-1 এর মত এত কম উজ্জ্বলতার নক্ষত্রের জন্য বাসযোগ্য এলাকা নক্ষত্রটির খুবই কাছাকাছি হবার কথা। কারণ এটি খুবই কম শক্তি বিকিরণ করে। কিন্তু এটা কোনভাবেই নিশ্চিত নয় যে TRAPPIST-1 সিস্টেমে বাসযোগ্য এলাকার মধ্যকার কোন গ্রহে পানি তরল থাকতে পারবে কিনা। বায়ুমন্ডল ছাড়া পানি কিছুতেই তরল থাকতে পারবেনা। যেমন ধুমকেতু গুলিতে সূর্যের তাপ পেলে পানির বরফ সরাসরি বাষ্পে পরিণত হয়ে যায়।
    চিরস্থায়ী গোধুলী।
    যদি TRAPPIST-1 সিস্টেমে গ্রহগুলি নক্ষত্রের খুব কাছাকাছি আছে তারপরও গ্রহগুলির পৃষ্ঠে তার নক্ষত্র থেকে যে আলো পাওয়া যাবে তা মানুষের জন্য খুবই নিষ্প্রভ হবে। এরকম কম তাপামত্রার নক্ষত্র সূর্যের মত নক্ষত্রের চেয়ে কম শক্তি বিকিরণ করে। TRAPPIST-1'র আলো অবলোহিত রশ্মির তরঙ্গদৈর্ঘ্যের, সূর্যের মত দৃশ্যমান আলোর তরঙ্গদৈর্ঘ্যের নয়। এতে গ্রহগুলির পৃষ্ঠ কিছুটা উত্তাপ পেলেও দিনের বেলার আকাশের আলো পৃথিবীতে সূর্যাস্তের সময়কার আলোর চেয়ে বেশী হতে পারবেনা। 
    ছোট বছর ও চিরস্থায়ী দিন বা রাত্রি। 
    TRAPPIST-1 সিস্টেমে গ্রহগুলির তার নক্ষত্রকে একবার প্রদক্ষিণ করতে খুবই কম সময় লাগে। প্রথম ছয়টি গ্রহের লাগে ১.৫ থেকে ১২.৪ দিন। আর সবচেয়ে বাইরের গ্রহটির প্রায় ২০ দিন। তার মানে এসব গ্রহের বেশীরভাগেরই বছর হবে পৃথিবীর দুই সপ্তাহেরও কম সময়ে। কিন্তু তাদের প্রদক্ষিণ সময় তাদের প্রতিবেশীদের কারণে কিছুটা কমবেশী হতে পারে। 
    বছর ছোট হলেও এসব গ্রহের দিন বা রাত কিন্তু খুবই বড় হবে, প্রায় চিরস্থায়ী। কারণ আবিষ্কারের সময় বোঝা গেছে যে গ্রহগুলির প্রতিটিই তার নক্ষত্রের সাথে টাইডালি লকড। তার মানে এদের একদিকে চিরস্থায়ী দিন, অন্য দিকে চিরস্থায়ী রাত।     
    টাইডালি লকড গ্রহে প্রাণ থাকতে পারা নিয়ে যথেষ্ট বিতর্ক আছে। কারণ যে দিকটা নক্ষত্রের দিকে আছে সেদিকের তাপমাত্রা খুবই বেশী হতে পারে আবার অন্যদিকের তাপমাত্রা অস্বাভাবিক কম হতে পারে। কিন্তু কিছু সিমুলেশনে দেখা গেছে যে যদি এসব গ্রহের বায়ুমন্ডল থাকে এবং তাতে প্রবাহ তৈরি হলে তাপমাত্রা নিয়ন্ত্রন সম্ভব। ফলে প্রাণ থাকার সম্ভবনা একেবারেই উড়িয়ে দেয়া যায়না। 

    No comments

    Post Top Ad

    Post Bottom Ad