Header Ads

  • সর্বশেষ

    আকাশ দেখাঃ পর্ব-৪। তারার দল।

    মহাকাশে বেশীরভাগ নক্ষত্রেরই সঙ্গী নক্ষত্র আছে। এরা একে অন্যকে প্রদক্ষিণ করে। পৃথিবী থেকে যখন তাদের দিকে তাকানো হয় তখন অনেক দূরত্বের কারণে তাদেরকে একটি নক্ষত্র বলে মনে হয়। আমাদের সূর্যই ব্যাতিক্রম। অনেক সময় হাজারখানেক নক্ষত্র একটি বিশাল এলাকা জুড়ে ক্লাস্টার বা দল তৈরি করে একটি নির্দিষ্ট বিন্দুকে কেন্দ্র করে প্রদক্ষিণ করতে থাকে। ক্লাস্টার তৈরি করা নক্ষত্রদেরও প্রকারভেদ আছে।

    ডাবল স্টারঃ অসংখ্য নক্ষত্র আছে যারা আসলে একটি আলোকবিন্দু বলে মনে হয়। কিন্তু তারা অনেক ক্ষেত্রেই দুই বা তার চেয়ে বেশী নক্ষত্রের সিস্টেম। কোন সিস্টেমে দুইটি নক্ষত্র থাকলে তা বাইনারী সিস্টেম, তিনটি থাকলে টারনারী। এদের আরেকটি প্রকারভেদ আছে। অপটিক্যাল ডাবল, পৃথিবীর পরিবেশে এদের দিকে তাকালে মনে হয় একটি নক্ষত্র। অন্যটি হল বাইনারী স্টার, দুটি নক্ষত্র গ্র্যাভিটির জন্য নিজেদেরকে খুবই কম দূরত্ব দিয়ে প্রদক্ষিণ করছে এতে তাদেরকে দেখা হলে একটি নক্ষত্র বলে মনে হয়। পৃথিবী থেকে দেখতে আমাদের গ্যালাক্সীর সবচেয়ে উজ্জ্বল নক্ষত্র সিরিয়াস একটি টারনারী সিস্টেম। এরকম বাইনারী বা টারনারী সিস্টেমে থাকা নক্ষত্রদের নামকরন বেশ গুরুত্বপূর্ণ।সিস্টেমের প্রধান বা সবচেয়ে বড় বা সবচেয়ে উজ্জ্বল নক্ষত্রকে "A" বা "Alpha" ধরে বাকীদের পরবর্তী অক্ষর দিয়ে নাম দেয়া হয়। যেমন সিরিয়াস সিস্টেমের তিনটি নক্ষত্রের নাম সিরিয়াস "A",সিরিয়াস "B" ও সিরিয়াস "C"।


    ওপেন ক্লাস্টারঃ এই ধরণের দলে কয়েক হাজার নক্ষত্র থাকে। নক্ষত্রগুলি একই ধরণের কম বয়েসী নক্ষত্রের তৈরি হয়। এরা একই মলিকুলার ক্লাউড থেকে জন্ম নেয়। এ ধরনের নক্ষত্র গুলি বাইনারী বা টারনারী সিস্টেমের নক্ষত্রের মত শক্তিশালী গ্র্যাভিটিতে বাঁধা থাকেনা। নিজেদের মাঝে আকর্ষণ বল কম থাকার জন্য এরা একসময় দূরে সরে যায়। খালি চোখে দেখা যায় এরকম একটি ওপেন ক্লাস্টার হল প্লেইয়াডিস, টরাস কন্সটিলেশনের। 

    প্লেইয়াডিস ওপেন ক্লাস্টারের কিছু নখত্র। ব্র্যাকেটে দেয়া সংখ্যা তাদের আপেক্ষিক উজ্জ্বলতা দেয়া হয়েছে। 
    গ্লোবিউলার ক্লাস্টারঃ এদেরকে দেখলে মনে হলে নক্ষত্রের তৈরি একটি গোলক, তাই এমন নাম। এরা ওপেন ক্লাস্টারের চেয়ে আকারে অনেক বড় হয়। নক্ষত্রের সংখ্যাও অনেক বেশী থাকে। ওমেগা সেন্টুরাই হল এখন পর্যন্ত জানতে পারা সবচেয়ে বড় গ্লোবিউলার ক্লাস্টার। হারকিউলিস M13 ক্লাস্টার এতটাই উজ্জ্বল যে খালি চোখে একে একটি খুবই উজ্জ্বল নক্ষত্র বলে মনে হয়।

    ওমেগা সেন্টুরাই। এতে প্রায় ১০ মিলিয়নের বেশী নক্ষত্র আছে ।

    No comments

    Post Top Ad

    Post Bottom Ad