Header Ads

  • সর্বশেষ

    আকাশ দেখা। পর্বঃ ০৬। যেসব জিনিস আকাশ দেখার সময় সাথে রাখতে হবে।

    আপনি শুধুমাত্র আপনার চোখ দিয়েই আকাশ পর্যবেক্ষণ করতে পারে। কিন্তু কিছু খুবই সাধারণ জিনিসপত্র সাথে রাখলে ব্যাপারটা আরও উপভোগ্য হয়ে উঠতে পারে আপনার জন্য।

    শীতের কাপড়ঃ রাত বাড়ার সাথে সাথে তাপমাত্রা কমতে থাকে। মাঝ রাতের পর থেকে একটু শীত শীত ভাব লাগা খুবই সাধারণ ব্যাপার। তাই কিছু হালকা শীতের কাপড় থাকলে মনোযোগ বেশ ভালভাবে দেয়া যায়। সাথে স্লীপিং ব্যাগ বা কম্বল থাকলেতো কথাই নেই। শুয়ে শুয়েই দেখতে পারবেন আকাশ।

    লন চেয়ারঃ যারা শুয়ে শুয়ে আকাশ দেখতে চান না, তারা বসার জন্য লন চেয়ার সাথে নিতে পারেন। একটু হেলানো হলে ভালো হয়, আরামাদায়ক হবে। তবে রকিং চেয়ার নেবেন না।
    বিভিন্ন ধরণের লন চেয়ার।
    রেড লাইটঃ সাধারণত ফ্ল্যাশলাইটের আলো অন্ধকারে চোখ ধাধিয়ে দেয় যা অন্ধকারে দেখার সক্ষমতা কমিয়ে দেয়। তাই এক্ষেত্রে রেড লাইট ব্যবহার করা ভাল। রেড লাইট অন্ধকারে দেখার সক্ষমতা অনেকখানি বাড়িয়ে দেবে।

    পানীয় ও হালকা খাবারঃ রাত জাগলে পানি পিপাসা লাগে বেশ। তাই সঙ্গে পর্যাপ্ত পানি রাখতে হবে। থারমোসে করে চা বা কফিও রাখতে পারেন। এগুলো রাত জাগতে সাহায্য করে। স্ন্যাক্স জাতীয় খাবারও রাখতে পারেন। হালকা ক্ষুধায় খুব কাজের।

    নক্ষত্রের তালিকাঃ রাতে আকাশ দেখতে গেলে সবচেয়ে যেটি দরকারী সেটি হল নক্ষত্রের ম্যাপ। আপনি যে গোলার্ধে অবস্থান করছেন সেই গোলার্ধের সেই ঋতুর নক্ষত্রের ম্যাপ লাগবে। যারা শহর এলাকায় থাকেন অর্থাৎ যেখানে আলোক দূষণ আছে তারা বিভিন্ন ধরণের স্টারগেজিং এপস ব্যবহার করে নির্দিষ্ট নক্ষত্রের অবস্থান বের করে নিতে পারেন।

     

    No comments

    Post Top Ad

    Post Bottom Ad