Header Ads

  • সর্বশেষ

    বৃহস্পতির কক্ষপথ ও ঘূর্ণন। ORBIT & ROTATION OF JUPITER

    যদিও সূর্যের ব্যাসার্ধের প্রায় ৭ ভাগ হল বৃহস্পতির ব্যাসার্ধ তারপরও বৃহস্পতি হল সৌরজগতের একমাত্র গ্রহ সূর্যের সাথে যার ভরকেন্দ্র সূর্যের বাইরে। সূর্য ও বৃহস্পতির গড় দূরত্ব হল প্রায় ৭৭৮ মিলিয়ন কিলোমিটার। পৃথিবীর প্রায় ১১.৮৬ বছর লাগে বৃহস্পতির একবার সূর্যকে ঘুরে আসতে। যা শনির এক বছরের পাঁচ ভাগের দুই ভাগ সময়।  বৃহস্পতির উপবৃত্তাকার কক্ষপথ পৃথিবীর কক্ষপথের সাথে ১.৩১ ডিগ্রী কোণে হেলানো। বৃহস্পতির কক্ষপথের বক্রতা প্রায় ০.০৪৮ হওয়াতে সূর্যের সাথের নিকটতম ও দূরতম অবস্থানের পার্থক্য প্রায় ৭৫ মিলিয়ন কিমি। 
    বৃহস্পতি তার অক্ষের সাথে মাত্র ৩.১৩ ডিগ্রী হেলানো যেখানে পৃথিবী ২৩.৫ ডিগ্রী হেলানো। এ কারণে বৃহস্পতির ঋতু পরিবর্তন প্রায় নেই বললেই চলে। 
    নিজ অক্ষের উপর বৃহস্পতির ঘূর্ণন সৌরজগতের মাঝে সবচেয়ে দ্রুত। তাই এর সম্পূর্ণ একটি দিন হতে সময় লাগে দশ ঘন্টার কিছু কম। এ কারণে বৃহস্পতি তার বিষুব অঞ্চলে বেশ ফোলা যা পৃথিবীতে অবস্থিত টেলিস্কোপ দিয়ে বেশ সহজেই বোঝা যায়। এ কারণে বৃহস্পতির ব্যাস মেরু দিকের চেয়ে বিষুব অঞ্চলের দিক বেশী। বিষুব অঞ্চলের ব্যাস হল ৯২৭৫ কিমি। 
    যেহেতু বৃহস্পতি গ্যাসের তৈরি তাই এর বায়ুমন্ডলের সব স্থানের গতি এক রকম নয়। মেরু অঞ্চলের বায়ুমন্ডলের অংশ বিষুব অঞ্চলের চেয়ে প্রায় পাঁচ মিনিট বেশী সময় নেয় একবার পূর্ণ ঘূর্ণন দিতে। এটা মাপা হয় তিনটি উপায়ে।
    প্রথম উপায়ে গ্রহটির ১০ ডিগ্রী উত্তর থেকে ১০ ডিগ্রী দক্ষিণের ঘূর্ণন ধরা হয়। এই অনুসারে এক দিন হয় ৯ ঘন্টা ৫০ মিনিট ৩০ সেকেন্ডে। দ্বিতীয় উপায়ে একদিন হয় ৯ ঘন্টা ৫৫ মিনিট ৪০.৬ সেকেন্ডে। তৃতীয় উপায় সর্ব প্রথম বের করেন রেডিও এস্ট্রোনমার রা। এক্ষেত্রে গ্রহটির ম্যাগনেটোস্ফিয়ারের ঘূর্ণন গতি নেয়া হয়। এই সময়টাই বৃহস্পতির অফিসিয়াল একটি পূর্ণ দিন ধরা হয়।    

    No comments

    Post Top Ad

    Post Bottom Ad