Header Ads

  • সর্বশেষ

    নতুন এসব তথ্য-প্রমাণ থেকে প্রমাণিত হয় যে ইউরোপাতে প্লেট টেকটোনিকস প্রক্রিয়া চলমান।

    বৃহস্পতির চাঁদ ইউরোপা। তার পৃষ্ঠের নীচে আছে একটি উষ্ণ পানির মহাসাগর। বিজ্ঞানীদের মনে অনেক আগেই প্রশ্ন ছিল এই মহাসাগরের উপরে যে পৃষ্ঠ সেটায় কি টেকটোনিক একটিভিটি আছে নাকি নেই? এই টেকটোনিক একটিভিটি’র কারনেই পৃথিবীতে ভুমিকম্প হয়। যদি থাকে তবে পৃথিবীর পর ইউরোপায়ই দ্বিতীয় জ্যোতিষ্ক হবে যার টেকটোনিক একটিভিটি রয়েছে। আর টেকটোনিক একটিভিটির এই অবস্থান ইউরোপায় প্রাথমিক পর্যায়ের প্রান থাকার সম্ভবনা অনেক বেড়ে গেল।
    বৃহস্পতির চাঁদ ইউরোপা। ছবিঃ নাসা।
    জার্নাল অব জিওফিজিক্যাল রিসার্চঃ প্ল্যানেট এ প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে যে প্লেট টেকটোনিক সিস্টেম থাকার মত প্রয়োজনীয় গঠন আছে। ব্রাউন ইউনিভার্সিটির প্ল্যানেটারী সায়েন্টিস্ট ব্রান্ডন জন্সন একটি কম্পিউটার মডেলের সাহায্যে দেখাতে সখম হয়েছেন যে ইউরোপার বরফের চাকতি গুলিও পৃথিবীর টেকটোনিক প্লেটের মত কাজ করতে পারে। মজার ব্যাপার হল ঠিক এই পদ্ধতিতেই নানা ধরণের পদার্থ মহাসাগরের উপর থেকে তলায় নিয়ে যাওয়া সম্ভব হয়, যা প্রানের সম্ভবনাকে অনেকাংশেই বাড়িয়ে দেয়।

    পৃথিবীর গভীর সমুদ্রের তলদেশ যেমন পর্বতে পরিপূর্ণ, ইউরোপার পৃষ্ঠও অনেকটা সে রকম। জ্যোতির্বিজ্ঞানীদের এটা দেখে সাবডাকশন জোনের কথা মনে হয়ে গিয়েছে। সাবডাকশন জোনে দুটী আলাদা প্লেট পরস্পরের সাথে মিলিত হয়। এর একটি উপরে থাকে, অন্যটি নীচে চলে যায়। কিছুদিন আগে দুই গবেষক সাইমন ক্যাটেনহরন ও লুই প্রক্টার প্রায় ২০,০০০ বর্গ কিলোমিটার ক্ষেত্রফলের একটি বরফের চাকতির রহস্যজনকভাবে হারিয়ে যাওয়া নিয়ে একটি ব্যাখ্যা দেন। ব্যাখ্যাটি হল ইউরোপার পৃষ্ঠ আসলে বিরাট একটি জিগস পাজলের মত। এই পাজল ইউরোপের মহাসাগরে থাকা ভেসে থাকা বরফের খন্ড নিয়ে তৈরি, যেগুলি টেকটোনিক প্লেটের মত। মাঝে মাঝেই এসব বরফের চাকতি অন্য একটি বরফের চাকতির নীচে ডুবে যায় যেখানে পানি তরল হিসেবে থাকে অর্থাৎ তাপমাত্রা পৃষ্ঠের চেয়ে বেশী। কিন্তু এইসব চাক্ষুষ প্রমাণগুলি জিওফিজিক্যাল বাস্তবতা দিয়ে সমর্থিত হতে হবে। এই সমর্থনের আসায় জন্সনের দল বরফের পক্ষে এটি হওয়া সম্ভব কিনা তা দেখার জন্য কম্পিউটার সিমুলেশনের শরণাপন্ন হন।
    ছবিঃ নাসা।
    পৃথিবীতে সাবডাকশন হয় মুলতঃ কেন্দ্রে থাকা তাপমাত্রার কারনে। ঘন ও ভারী পৃষ্ঠের পদারথগুলি ঋণাত্মক প্লবতার জন্য ম্যান্টলের দিকে চলে যায়। ব্রাউন ইউনিভার্সিটির গবেষকেরা অনেকটা এক্ই রকমের ঘটনা ইউরোপায় ঘটছে বলে মন্তব্য করেন। পৃথিবীর সাথে ইউরোপার এই ক্ষেত্রে পার্থক্য হল পৃথিবীতে মাটি আর ইউরোপায় বরফ। তারা সন্দেহ করছেন যে ইউরোপার বরফের স্তরে দুই স্তরে বরফ থাকতে পারে। এর বাইরের স্তরে যে বরফ থাকে সেটা প্রচন্ড কম তাপমাত্রা বরফ যা তুলনামূলক বেশী তাপমাত্রার পরিচলিত হওয়া বরফের উপরে থাকে। কম্পিউটার মডেল অনুসারে দেখা যায় যে ইউরোপার ঐ এলিয়েন পরিবেশে সাবডাকশন অসম্ভব কিছুনা, তবে বাইরের স্তরের বরফে প্রয়োজনীয় পরিমাণ লবণ থাকতে হবে। এতে বরফের দুই স্তরের মাঝের ঘনত্বের পার্থক্য প্রয়োজনীয় পরিমাণে বাড়ে।
      
    জন্সন তাঁর একটি বক্তব্যে বলেন “বরফে যদি লবণ দেয়া হয় তবে বরফে কিছুটা ভর যোগ হয়, যা বরফের ঘনত্ব কিছুটা বাড়িয়ে দেবে। তাই তাপমাত্রা ছাড়াও যদি বিভিন্ন ধরণের লবনের উপস্থিতি বরফে থাকে তবে ইউরোপার বরফেও সাবডাকশন সম্ভব।“

    মজার ব্যাপার হল ইউরোপার এই টেকটোনিক একটিভিটি যে লবণের পরিমাণের পার্থক্যের উপর নির্ভরশীল তা বিশ্বাস করার কারণ আছে। পৃথিবীতে লাভার উদ্গীরনের সময় লাভা যেভাবে বেরিয়ে আসে, ইউরোপাতে মাঝে মাঝেই একইভাবে কিছু পানি বেরিয়ে আসে। এর ফলে উপরের স্তরের বরফে লবণের পরিমাণ বেড়ে যায়

    “ইউরোপায় যে এক ধরণের প্লেট টেকটোনিকস সিস্টেম চলমান তা উপরের ব্যাপারগুলি দিয়ে অনেকটাই প্রমাণিত হয়ে যায়। এসব ব্যাপারগুলি ইউরোপার প্লেট গুলি কোন কোন পদার্থের সমন্বয়ে তৈরি তাও জানতে সাহায্য করছে। আমাদের করা কম্পিউটার সিমুলেশন থেকে বোঝা যায় যে সাবডাকশন জোনে যে বরফের চাকতিটি নীচে চলে যায় সেটির যাত্রা শেষ হয় একেবারে ইউরোপার মহাসাগরের তলদেশে গিয়ে। এটা খুবই গুরুত্বপূর্ণ, কারণ ইউরোপার মহাসাগরে যদি কোন ধরণের জীবন থেকে থাকে তবে এই প্রক্রিয়া তাদের জন্য খাবার সরবরাহের কাজ করবে বা করছে।“ গবেষণাপত্রটিতে বলা হয়েছে।

    ইউরোপার বরফের পৃষ্ঠ প্রচুর পরিমাণে অক্সিডেন্ট ও প্রাণের সঞ্চার হবার জন্য অনুকূল রাসায়নিক যৌগে ভরপুর। সাবডাকশন প্রক্রিয়াটা অনেকটা কনভেয়ার বেল্টের মত কাজ করে। এই কনভেয়ার বেল্টের মাধ্যমে ইউরোপার পৃষ্ঠ থেকে প্রয়োজনীয় পরিমাণ পুষ্টি মহাসাগরের গভীরে নিয়ে যায়। অনেকটা একই রকম প্রক্রিয়ায় শনির চাঁদ এনসেলেডাস, ইউরোপার মতই বরফের পৃষ্ঠ আছে এই চাঁদের।

    তাই যদি আমরা প্রাণের খোঁজ আমাদের সৌরজগতের ভেতরে করি তবে ইউরোপা এবং এনসেলেডাস আমাদের পছন্দের তালিকার উপরের দিকে অবস্থান করবে।

    No comments

    Post Top Ad

    Post Bottom Ad