Header Ads

  • সর্বশেষ

    মানবদেহ কি মঙ্গলে যাত্রার ধকল সইতে পারবে?

    নাসা মঙ্গলে মানুষ পাঠানোর পরিকল্পনা নিয়েছে। সমস্যা হল এই পৃথিবী-মঙ্গল-পৃথিবী এই মিশনে মোট সময় লাগতে পারে অন্ততঃ তিন বছর এবং মানুষের শরীরে উপর যথেষ্ট প্রভাব থাকবে। দীর্ঘ সময় মহাকাশে থাকার কারনে মানুষের শরীরে কি কি প্রভাব পড়তে পারে তা আরও ভাল করে জানার জন্য নাসা আরও গবেষণা প্রজেক্ট চালাতে চায়।

    ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের একেকটি মিশন সাধারণত ছয় মাস মত দীর্ঘ হয়। নাসা’র জনসন স্পেস সেন্টারের হিউম্যান রিসার্চ প্রোগ্রামের জন চার্লস বলেন “স্পেসে থাকাকালীন সময়ে মানুষ বা জীবের শরীরে কি কি প্রভাব দেখা দেয় সে ব্যাপারে উপসংহার টানার আগে স্পেসে অনেক দীর্ঘ সময় কাটিয়েছেন এমন এস্ট্রোনটদের নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে হবে।“ নাসার যেসব গবেষণা বর্তমানে চলমান আছে তাতে আরও নতুন গবেষণা যুক্ত হলে আমরা লো-আর্থ অরবিটের বাইরে আরও নিরাপদ ভাবে কিভাবে ভ্রমন করা যায় তা আরও ভালভাবে জানতে পারব। নাসা আশা করে এসব গবেষণা শেষে দীর্ঘ স্পেস মিশন শেষে মানুষের শরীরে যেসব ক্ষতিকর প্রভাব দেখা দেবে সেগুলো বোঝা, প্রতিরোধ, শনাক্তকরণ, প্রতিকার, বাধা দেবার প্রস্তুতি ও নিরাময় এর মত ব্যাবস্থা গ্রহন করা যাবে। চার্লস আরও বলেন “বিজ্ঞানীরা এসব তথ্য ও উপাত্ত ব্যাবহার করে মহাকাশে দীর্ঘ সময় কাটিয়ে আসা এস্ট্রোনটের শারিরীক ও মানসিক পরিবর্তনের ব্যাপারে আগাম ধারণা করতে পারবেন।“

    আগামী ৪ঠা জানুয়ারী, ২০১৮ হল এসব গবেষণার জন্য প্রস্তাবনা জমা দেবার শেষ তারিখ। নাসা আশাবাদী যে আগামী গ্রীষ্মের শেষের দিকে তারা ১৫ থেকে ১৮টি প্রস্তাবনা গ্রহণ করে সর্বোচ্চ সাত বছরের জন্য ফান্ড চুড়ান্ত করে দিতে পারবে। নাসা এমন প্রস্তাবনা চায় যাতে অন্ততঃ ৩০জন এস্ট্রোনটের অংশগ্রহন থাকবে। তাদের মাঝে প্রথম দশ জন দুই মাসের একটি মিশনে যাবে, পরের ১০ জন অংশ নেবে একটি ছয় মাসের মিশনে এবং বাকী ১০জন অংশ নেবে একটি ১০ মাসের দীর্ঘ মিশনে।

    অতীতের বিভিন্ন গবেষণা থেকে নাসা দীর্ঘ স্পেস মিশনের ক্ষেত্রে মানুষের জন্য মোট পাঁচটি প্রধান বাধা বা বিপদ নিশ্চিত করেছে। এগুলি হল স্পেস রেডিয়েশন, আইসোলেশন এন্ড কনফাইন্মেন্ট, পৃথিবী থেকে মিশন স্থলের দূরত্ব, গ্যাভিটির মাত্রা, এবং দুরহ পরিবেশ। নাসার কথায় ”যেদিন মানুষ মঙ্গলে পা দেবার জন্য পৃথিবী ছাড়বে, সেদিন মানবতা আরও একটি মাইলফলক অতিক্রম করবে। এই সব গবেষণা অবশ্যই সেই সফলতার দিনটাকে আরও নিকটবর্তী করবে”।  

    No comments

    Post Top Ad

    Post Bottom Ad