Header Ads

  • সর্বশেষ

    জ্যোতির্বিদেরা আমাদের গ্যালাক্সীর একদম প্রাথমিক ধরণের নক্ষত্র খুঁজে পেয়েছেন।

    একদল স্প্যানিশ জ্যোতির্বিদ আমাদের গ্যালাক্সী মিল্কিওয়েতে কিছু নতুন ধরণের নক্ষত্র আবিষ্কার করেছেন যেগুলিতে কার্বনের পরিমাণ বেশী কিন্তু অন্যান্য ধাতুর পরিমাণ কম। রাসায়নিক পদার্থের অবস্থান নিয়ে তুলনা করলে নক্ষত্র J0815+4729 হল সবচেয়ে আদিম ধরণের নক্ষত্র। এই সব নক্ষত্রদের শনাক্তকরণ ও আরও পর্যবেক্ষণের ফলে এসব নক্ষত্র থেকে সৃষ্টির শুরুর দিকে কিভাবে নক্ষত্র তৈরি হত সে ব্যাপারের বেশ ধারণা পাওয়া গেছে।
    টেনেরিফে, স্পেনের ইউনিভার্সিটি অব লা লাগুনা এর ডেভিড এস আগুয়াডো এর গবেষক দল এইসব প্রাথমিক ধরণের নক্ষত্রদের খোঁজাখুঁজি করছিলেন। শুরুতে তারা বিভিন্ন সময়ে বিভিন্ন এস্ট্রোনমিক্যাল ইন্সট্রুমেন্ট দিয়ে যেসব বর্ণালীমিতির তথ্য সংগ্রহ করা হয়েছিল, ডেটাবেজ থেকে সেসব তথ্য বিশ্লেষণ করেন। এগুলোর মাঝে ছিল স্লোন এক্সটেনশন ফর গ্যালাক্টিক আন্ডারস্ট্যান্ডিং এন্ড এক্সপ্লোরেশন (SEGUE), ব্যারিওনিক অসিলেশন স্পেকট্রোস্কপিক সার্ভে (BOSS), এবং লারজ স্কাই এরিয়া মাল্টি অবজেক্ট ফাইবার স্পেক্ট্রোস্কোপিক টেলিস্কোপ (LAMOST) এর প্রায় ২.৫ মিলিয়নেরও বেশী ডেটা। এসব ডেটা থেকে প্রায় ১০০’র ও বেশী প্রাথমিক ধরণের নক্ষত্র আবিষ্কার হয়েছে যাতে ধাতুর পরিমাণ কম। এদের মাঝে J0815+4729 একটি মেইন সিকুয়েন্স নক্ষত্র। এর অবস্থান মিল্কিওয়ের কেন্দ্র থেকে প্রায় ৭,৫০০ আলোকবর্ষ এবং পৃথিবী থেকে দূরত্ব প্রায় ৩২,৬০০ আলোকবর্ষ। এই নক্ষত্রের পৃষ্ঠ তাপমাত্রা প্রায় ৬,২১৫ ডিগ্রী কেলভিন। এই নক্ষত্রে [Fe/H]  হল -৫.৮ ডেক্স, অন্যদিকে [C/Fe] হল ৫.০ ডেক্স। ডেক্স এর মান যত বেশী ঐ নক্ষত্রে ধাতুর পরিমাণও তত বেশী।
    ভবিষ্যতে এই ধরণের নক্ষত্র নিয়ে আরও পর্যবেক্ষণের পরিকল্পনা আছে বিজ্ঞানীদের। এতে যে তথ্য পাওয়া যাবে তা দিয়ে এই সব নক্ষত্র কোন কোন মৌলিক বা যৌগিক রাসায়নিক পদার্থ দিয়ে গঠিত তা আরও নিখুঁতভাবে জানা যাবে। 

    No comments

    Post Top Ad

    Post Bottom Ad